খেলাধুলা

‘বিসিবির সকল সংশোধনীরই অনুমোদন নেয়া হয়েছে’

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বহুল আলোচিত এজিএম এবং ইজিএম অনুষ্ঠিত হয়ে গেল আজ। নানা আইনি জটিলতা সত্ত্বেও বর্তমান কমিটির দৃঢ় প্রতিজ্ঞ ছিল, নির্ধারিত সময়ের মধ্যে এজিএম আয়োজনের। কোনো বাধা-বিপত্তিছাড়াই অবশেষে এজিএম অনুষ্ঠিত হয়ে গেলো।

Advertisement

এটি ছিল বিসিবির সপ্তম এজিএম। প্রতি বছর হবার কথা থাকলেও প্রায় চার বছর পর অনুষ্ঠিত হল এবারের এজিএম। তবে এজিএমকে ছাপিয়েও আলোচনায় ছিল গঠনতন্ত্রের সংশোধনী। সেই আলোচিত সংশোধনীটি আজ সকল কাউন্সিলরের সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমু হাসান পাপন।

আজ (সোমবার) এজিএম এবং ইজিএম শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিসিবি সভাপতি। গঠনতন্ত্রে শুধু ২০১৭ সালেরই সংশোধনী নয়, ২০০৮ সাল থেকে বিভিন্ন সময়ে যে সকল সংশোধনী আনা হয়েছে- সকল সংশোধনী অনুমোদন নেয়া হয়েছে বলেও জানান তিনি।

এ প্রসঙ্গে বিসিবি প্রেসিডেন্ট বলেন, ‘২০০৮-এর পরে যে গঠনতন্ত্রটা পরিবর্তন করা হয়েছিল, সেটি যেহেতু এনএসসি থেকে অনুমোদন হয়নি, সে জন্য আমাদের এখানে একটা গ্যাপ তৈরি হয়েছিল। সে জন্য ঐ গঠনতন্ত্রের উপর আমরা নির্বাচনটা করতে পারি নাই। এছাড়া আইসিসির গাইডলাইন যেহেতু ওটার মধ্যেও ছিল না আর ২০০৮ এর মধ্যেরটায়ও ছিল না, সে জন্য কিছু জিনিস আমাদেরকে এটার মধ্যে অন্তর্ভুক্ত করতে হয়েছে। যাতে করে, আমরা যেটা করেছি, সাধারণভাবে যদি আপনারা দেখেন তাহলে ২০১৭ সালেরটাই করার কথা ছিল। আমরা যেটা করেছি সেটা হল, ২০০৮-এর থেকে এই পর্যন্ত যা যা আছে, যতগুলো এজিএম-ইজিএম আছে, যতগুলো সংশোধনী হয়েছে, সবগুলোকে এখানটায় অন্তর্ভুক্ত করে সবকিছুরই অনুমোদন নিয়ে রেখেছি। সর্বশেষ যেটা করেছি, ২০১৭-তে পরিবর্তনগুলো ছিল ওটাই করেছি। তেমন কোন পরিবর্তন আমরা আনিনি। এই কারণেই আনিনি, তাহলে আবার মাঝখানে একটা গ্যাপ আবার খুঁজে পাবে কেউ না কেউ । আপনারা জানেন, সব সময় কেউ না কেউ ফাঁক-ফোকর খুজে বেড়াচ্ছে । তখন আবার বলবে, ওই সময়টারটা কি হল? ওটা তো অনুমোদন হয়নি এজিএমে। আমরা লিগ্যাল এডভাইজ নিয়ে যা যা করার কথা ছিল, সবই করেছি।’

Advertisement

আগেই এজিএম-ইজিএম করার ইচ্ছা থাকলেও মামলার জন্য তা করতে পারেননি বলেও জানান বিসিবি বিগ বস। তিনি বলেন, ‘সবচেয়ে বড় কথা হচ্ছে, আমরা এই এজিএম এবং ইজিএম আগেও করতে চেয়েছিলাম। মামলার কারণে করতে পারি নাই । মহামান্য সুপ্রিম কোর্ট থেকে এই আদেশ এসেছে, রায়টা দিয়েছে । ওখানে ক্লিয়ার-কাট বলে দিয়েছে, বিসিবি তাদের যে কোন ধরনের চেঞ্জ যা দরকার তা আইসিসি গাইডলাইনে এটা করতে পারে। তারা এজিএম এবং ইজিএমের মাধ্যমে সেটা করে নিতে পারেন। এই সিদ্ধান্তের পরপরই আমরা এজিএম এবং ইজিএম কল করি, আপনারা জানেন। আর আজকে সেটার মাধ্যমে আপিল বিভাগের যে রায়টা প্রকাশ হয়েছে, সেটার প্রতি পূর্ণ সমর্থন রেখে আমরা সেটাই পালন করলাম।’

সংবাদ সম্মেলনে গঠনতন্ত্রের পরিবর্তনা ছাড়াও নির্বাচনের বিষয়েও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন নাজমুল হাসান পাপন।

এমএএন/আইএইচএস/আরআইপি

Advertisement