খেলাধুলা

দিনের শুরুতেই আউট মুশফিক-মাহমুদউল্লাহ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পচেফস্ট্রম টেস্টে ড্রয়ের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। তবে শেষপর্যন্ত এই অসাধ্য সাধন হবে কি না, শংকা সেটা নিয়েই। পঞ্চম দিনের শুরুতেই যে উইকেট দিয়ে এসেছেন মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ।

Advertisement

কাগিসো রাবাদার বেরিয়ে যাওয়া বলটি আলতো করে ব্যাটে লাগিয়ে দিয়েছেন ১৬ রান করা মুশফিক। স্লিপে দাঁড়িয়ে থাকা হাশিম আমলা সুযোগটি হাতছাড়া করেননি। ৯ রান করে মাহমুদউল্লাহ বোল্ড হয়েছেন কাগিসো রাবাদার বলে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৬৭ রান। উইকেটে আছেন লিটন দাস আর সাব্বির রহমান।

৪২৪ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৯ রানে ৩ উইকেট হারিয়ে চতুর্থ দিন শেষ করেছিল টাইগাররা। এই টেস্টে জিততে হলে বিশ্বরেকর্ডই গড়তে হবে তাদের। টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড, ৪১৮ রানের। ২০০৩ সালে সেন্ট জোন্সে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশকে করতে হবে তার চেয়েও ৪ রান বেশি।

বড় লক্ষ্য সামনে রেখে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের শুরুটা হয়েছিল একেবারে দুঃস্বপ্নের মত। দলের খাতায় কোনো রান না উঠতেই ফিরে যান নির্ভরযোগ্য দুই ব্যাটসম্যান তামিম ইকবাল, মুমিনুল হক। ইমরুল কায়েস আর মুশফিকুর রহিম ৪৯ রানের জুটিতে প্রাথমিক সে বিপর্যয় সামাল দিয়েছিলেন। কিন্তু দারুণ খেলতে থাকা কায়েসও শেষপর্যন্ত ফেরেন ৩২ রান করে।

Advertisement

তামিম আর মুমিনুলের উইকেট দুটি মরনে মরকেল তুলে নিয়েছেন তার বিধ্বংসী প্রথম ওভারেই, যেটি ছিল বাংলাদেশের দ্বিতীয় ইনিংসেরও প্রথম ওভার। আর ইমরুল আউট হয়েছেন স্পিনার কেশব মহারাজের বলে।

অফ স্ট্যাম্পের কিছুটা বাইরে পড়ে বেরিয়ে যাওয়া বলে খোঁচা দিয়ে নিজের বিপদ ডেকে এনেছেন ওপেনিং এই ব্যাটসম্যান। ব্যাটের কানায় লেগে বল চলে যায় উইকেটের পেছনে কুইন্টন ডি ককের হাতে।

এমএমআর/আরআইপি

Advertisement