জাতীয়

আহা ঢাকা যদি নিত্য এমন হত!

চিরচেনা দৃশ্য নেই রাজধানীতে। রাস্তায় নেই যানজট, সারি সারি গাড়ির দৃশ্য। শারদীয় দুর্গাপূজা, আশুরা ও সাপ্তাহিক ছুটির কারণে রাজধানী ঢাকা অনেকটাই ফাঁকা। টানা তিনদিনের ছুটিতে অনেকেই গেছেন গ্রামের বাড়িতে অথবা বেড়াতে। তাই ঢাকা হয়ে পড়েছে অনেকটা ফাঁকা।

Advertisement

রোববার রাজধানীর কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ের বাংলামোটর, নিউ মার্কেট, ফার্মগেট, কারওয়ান বাজার, বিজয় সরণি, মহাখালী, বনানী, বাড্ডা ও রামপুরার সড়ক ঘুরে দেখা যায়, রাস্তায় যানবাহনের সংখ্যা কম। কম দেখা গেছে প্রাইভেটকার, সরকারি দফতরেরও গাড়িও। যানবাহন বলতে সিএনজি, বাসসহ অন্য গণপরিবহণ চলাচল করতে দেখা যায়। ব্যস্ততা নিয়ে ছুটে চলা জনস্রোত নেই। সবখানেই ঢিলেঢালা ভাব।

তবে ব্যস্ত ও প্রয়োজনের তাগিদে রাস্তায় বেরিয়ে নগরের অনেকে পড়েছেন বিপাকে। চিরচেনা চিত্র দেখতে না পেয়ে অনেক মানুষই অবাক হয়েছেন। হইহুল্লা, হর্ন আর যান্ত্রিক শব্দের চিরচেনা ঢাকার রূপ যেন অনেকটাই বদলে গেছে। ট্রাফিক বিভাগের বড় বড় সিগন্যালেও নেই কোনো যানজট। নেই ট্রাফিক পুলিশের কর্মচাঞ্চল্য।

রেজাউল ইসলাম নামে একজন সরকারি কর্মকর্তা বলছেন, ছুটির কারণে অসুস্থ আত্মীয়কে দেখতে যাচ্ছি ঢাকা মেডিকেলে। প্রতিদিন যেমন চিত্র দেখতে পাই আজ তা নেই। মোটরসাইকেলে মিরপুর থেকে ক্যান্টনমেন্ট হয়ে ঢাকা মেডিকেলে পৌঁছলাম মাত্র ১৮ মিনিটে। ট্রাফিক সিগন্যাল বা যানজটে পড়তে হয়নি।

Advertisement

কেউবা নিজের গ্রামের বাড়ি গেছেন। আবার অনেকেই গেছেন সপরিবারে বা বন্ধুবান্ধবের সঙ্গে বেড়াতে। যারা চাকরি করেন, তাদের অনেকেই বৃহস্পতিবারের সঙ্গে মিলিয়ে মঙ্গল ও বুধবার কেউবা শুধু বুধবার ছুটি নিয়েছেন। আবার কেউ কেউ রোববার ও সোমবার কিংবা শুধু রোববার একদিন ছুটি নিয়ে ঢাকা ছেড়েছেন।

সরকারি কর্মকর্তা নাজমুল ইসলাম বলেন, গত বছর দুই ঈদে তিনদিন করে ছুটি ছিল। এর সঙ্গে সাপ্তাহিক ছুটি মিলে যাইনি। তাই এই তিনদিনের ছুটি অনেকটা ঈদের ছুটির মতোই। অনেকেই এক-দুই দিনের ছুটি নিয়ে বাড়িতে নয়তো বেড়াতে বের হয়েছেন। নিত্যদিনের চলাফেরায় যদি ঢাকাকে এমন ফাঁকা পেতাম!

ফার্মগেট এলাকার ব্যবসায়ী আক্কাস আলী বলছেন, রাজধানীর জীবন মানেই ১৫ মিনিটের পথ যেতে লাগে এক ঘণ্টা। ফুটপাতে হাঁটতেও যেন বেগ পেতে হয়। যানবাহনে মানুষের গাদাগাদি, চাপাচাপি, পরিবহন সংকট। কিন্তু ছুটির কারণে রাজধানীর সেই চিরচেনা রূপ দেখা যায়নি। সবকিছু মিলিয়ে ঢাকা এখন অনেকটাই ফাঁকা।

শেরেবাংলা নগর এলাকার ট্রাফিক পুলিশের সহকারী কমিশনার শহিদুল ইসলাম বলেন, রাস্তায় মানুষের পদচারণা কম। বিজয় সরণি এলাকায় সব সময় যে চাপ আমাদের সামলাতে হয় গত তিনদিন ধরে তা নেই বললেই চলে।

Advertisement

প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ের বহু কর্মকর্তা ও কর্মচারী ছুটি নিয়েছেন। আবার অনেকে সরকারি ছুটিতে ঢাকা ছেড়েছেন। কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি, চট্টগ্রামসহ পর্যটন এলাকাগুলোতে রাজধানীর অনেকে গেছেন বেড়াতে।

জেইউ/বিএ/জেআইএম