আন্তর্জাতিক

রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে বাংলাদেশি নাবিহা

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর তাণ্ডবে জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য বিভিন্ন দেশ, সংস্থার পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও অনেকে ত্রাণ সহায়তা পাঠিয়েছেন। এবার অনলাইনে ত্রাণ শুরু করেছেন দাতব্য সংস্থা ফান্ডলি ডটকমের হয়ে প্রবাসী বাংলাদেশি নাবিহা আতিকুজ্জামান।

Advertisement

নাবিহা আতিকুজ্জামান ফ্লোরিডা হাসপাতাল, ফ্যাকাল্টি, কলেজ অব মেডিসিন, সেন্ট্রাল ফ্লোরিডা ইউনিভার্সিটির পরিপাকতন্ত্র ও লিভার বিভাগীয় প্রধান ডা. বিএম আতিকুজ্জামানের মেয়ে।

মানবেতর জীবন যাপন করা রোহিঙ্গাদের জন্য খাবার, আশ্রয় এবং ওষুধের ব্যবস্থা করতেই এ উদ্যোগ নিয়েছেন তিনি। স্বচ্ছতা বজায় রাখার ক্ষেত্রে ফান্ডলি ডটকম ত্রাণ সংগ্রহের যাবতীয় হিসাব অনলাইনে সার্বক্ষণিকভাবে প্রকাশ করে রেখেছে।

রোহিঙ্গাদের ১০ হাজার ডলার সহায়তার লক্ষ রয়েছে সংস্থাটির। তবে এখন পর্যন্ত আটজন ব্যক্তি মিলে পাঁচশ ৩০ ডলার সহায়তা করেছেন।

Advertisement

সংস্থাটির মাধ্যমে কেউ রোহিঙ্গাদের সহায়তা করতে চাইলে ১০ ডলার থেকে শুরু করে সাধ্যমতো সহায়তা করতে পারবেন।

রোহিঙ্গাদের জন্য একশ ডলার দেয়ার পর একজন মন্তব্য করেন, এই সংস্থার মাধ্যমে রোহিঙ্গাদের সহায়তার জন্য অর্থ উত্তোলনে নাবিহাকে সহায়তা করুন।

আরেকজন মন্তব্য করেন, রোহিঙ্গাদের জন্য কিছু করতে পেরে আমি সত্যিই খুব খুশি।

প্রসঙ্গত, রাখাইন রাজ্যে সেনাবাহিনী ও পুলিশের তল্লাশি চৌকিতে হামলার অযুহাতে ২৫ আগস্টের পর থেকে রোহিঙ্গা নিধন শুরু করে মিয়ানমার। জীবন বাঁচাতে এখন পর্যন্ত পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

Advertisement

মিয়ানমার সেনাবাহিনীর তাণ্ডবকে পাঠ্যপুস্তকে উল্লিখিত জাতিগত নিধনের উদাহরণ হিসেবে বর্ণনা করেছে জাতিসংঘ।

কেএ/আরআইপি/জেআইএম