আন্তর্জাতিক

সারারাত ভোটকেন্দ্র পাহারায় কাতালানরা

স্পেনের সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে রোববার সকাল থেকেই গণভোট শুরু করার তোড়জোর শুরু করেছেন কাতালান নেতারা। ব্যালট বাক্স তৈরি করার পাশাপাশি প্রচুর ভোটার সমাগম হওয়ার সম্ভাবনার কথা বলছেন আঞ্চলিক নেতারা।

Advertisement

ভোটগ্রহণ শুরুর অনেক আগে থেকেই গভীর রাত থেকে লাইনে দাঁড়াতে শুরু করেছেন ভোটাররা। কাতালানদের ভোটগ্রহণ থামানোর জন্য অতিরিক্ত পুলিশ পাঠাচ্ছে সরকার।

ভোটকেন্দ্র রক্ষার জন্য সাধারণদের স্থানীয় সময় ভোর পাঁচটায় উপস্থিত হওয়ার আহ্বান জানিয়েছেন কাতালান নেতারা; সেই মোতাবেক, সকাল ৯ টায় ভোটগ্রহণ শুরুর কথা রয়েছে।

কাতালান নেতাদের ডাকে সাড়া দিয়ে হাজার হাজার সমর্থক রাতভর ভোটকেন্দ্র হিসেবে ঘোষিত স্কুলগুলো ঘিরে অবস্থান নিয়েছে। পুলিশ তাদেরকে উচ্ছেদ করতে চাইলেও তারা সরে না দাঁড়ানোর দাবি তুলেছে।

Advertisement

সমাজিক যোগাযোগের মাধ্যমে একটি বার্তা দিয়েছেন ভোট আয়োজকরা। সেখানে বলা হয়েছে, সকল বয়সের প্রচুর মানুষ যেন উপস্থিত থাকে, সেটা আমাদের খেয়াল রাখতে হবে।

এছাড়া সংঘর্ষ কিংবা মুখোমুখি অবস্থানের কারণে সকল সম্ভাব্যতা ভেস্তে যাওয়ারও আশঙ্কা প্রকাশ করেন তিনি। সেকারণে পুলিশী ঝামেলা শুরু হলে সবাইকে শান্ত থেকে পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানানো হয়।

গণভোটের ব্যালটে থাকবে কেবল একটি প্রশ্ন; কাতালোনিয়া প্রজাতন্ত্রের আদলে একটি স্বাধীন রাষ্ট্রে পরিণত হোক, আপনি কি তাই চান? শুধু হ্যাঁ কিংবা না বলে উত্তর দিতে হবে।

৭৫ লাখ জনসংখ্যা কাতালোনিয়ার। এটা প্রায় সুইজারল্যান্ডের জনসংখ্যার সমান। স্পেনেরও মোট জনসংখ্যার ১৬ শতাংশ এই কাতালোনিয়ায়। স্পেনের উত্তর-পূর্বের এই প্রদেশটির রাজধানী বার্সেলোনা। নিজস্ব ভাষাও তাদের আছে। বার্সেলোনা বিশ্বের অত্যন্ত জনপ্রিয় শহরগুলোর একটি; ফুটবল এবং একই সঙ্গে পর্যটনের কারণে বিখ্যাত।

Advertisement

সূত্র : বিবিসি

কেএ/আরআইপি