জাতীয়

দেশে ফিরেছেন ৯৪ হাজার ২২৬ হাজি

পবিত্র হজ পালন শেষে শনিবার (৩০ সেপ্টেম্বর) পর্যন্ত দেশে ফিরেছেন ৯৪ হাজার ২২৬ জন হাজি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৩২টি ও সৌদিয়া এয়ারলাইন্সের ১৪৫টিসহ মোট ২৭৭টি ফ্লাইটের মাধ্যমে তারা দেশে ফেরেন।

Advertisement

ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ সব তথ্য জানা গেছে।

গত ৬ সেপ্টেম্বর থেকে ফিরতি হজ ফ্লাইটে হাজিরা দেশে ফেরা শুরু করেন। ৫ অক্টোবরের মধ্যে সব হাজি বাংলাদেশে ফিরবেন বলে হজ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে।

এ দিকে শনিবার রাতে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে প্রশাসনিক দলের দলনেতা ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ) মো. হাফিজ উদ্দিনের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় হজ ব্যবস্থাপনার সার্বিক বিষয় নিয়ে আলোচনা করা হয়। অন্যান্যের মধ্যে মক্কাস্থ কাউন্সিলর (হজ), কনসাল (হজ) সহ প্রশাসনিক, চিকিৎসক এবং আইটি দলের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Advertisement

চলতি বছর হজ করতে গিয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১৫১ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১১৯ জন পুরুষ ও ৩২ জন মহিলা। এর মধ্যে ১০৫ জন মক্কায়, ২৪ জন মদিনায়, ৬ জন জেদ্দায় ও মিনায় ১৬ জন মারা যান।

সর্বশেষ ২৮ সেপ্টেম্বর কক্সবাজার জেলার মায়মুনা খাতুন (৭০) পবিত্র মদিনা আল-মুনাওয়ারায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার পাসপোর্ট নম্বর- বিকে ০৮৩৯৩৭২।

চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ২২৯ জন হজে যান। গত ৩১ আগস্ট পবিত্র হজ পালিত হয়।

এমইউ/এআরএস/আরআইপি

Advertisement