খেলাধুলা

নিজেদের ছাড়িয়ে গেল বাংলাদেশ

২০০২ সালে ইস্ট লন্ডনে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি বাংলাদেশ। প্রোটিয়াদের বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট। এই টেস্টেরই প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৫২৯ রানের বিশাল স্কোরের জবাবে বাংলাদেশ অলআউট ১৭০ রানে। ফলো অনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ খেলেছিল ২৫২ রানের ইনিংস।

Advertisement

দক্ষিণ আফ্রিকার মাটিতে আজকের আগ পর্যন্ত এটাই বাংলাদেশের সর্বোচ্চ রানের ইনিংস। এরপর প্রোটিয়াদের বিপক্ষে তাদেরই মাটিতে বাংলাদেশ খেলেছে আরও তিনটি টেস্ট। কোনোবারই ২৫২ রানের মাইলফলকটা ছাড়িয়ে যেতে পারেনি বাংলাদেশ।

শুধু দক্ষিণ আফ্রিকার মাটিতে কেন, বাংলাদেশ নিজেদের মাটিতেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খুব বড় স্কোর কখনও গড়তে পারেনি। সর্বোচ্চ রানের স্কোর হচ্ছে ২৫৯। ২০০৮ সালের মার্টে চট্টগ্রামে প্রোটিয়াদের বিপক্ষে এই ইনিংসটি খেলেছিল বাংলাদেশ। ঘরের মাঠে হোক আর দক্ষিণ আফ্রিকার মাটিতে হোক, টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ রানের ইনিংসই ওটি, ২৫৯ রান।

এবার নিজেদেরই ছাড়িয়ে গেলো টাইগাররা। দক্ষিণ আফ্রিকার মাটিতে সর্বোচ্চ ২৫২ রানের ইনিংস হোক আর ঘরের মাঠে ২৫৯ রানের ইনিংস- সব ছাড়িয়ে এই প্রথম প্রোটিয়াদের বিপক্ষে টেস্টে কোনো ইনিংসে ৩০০ প্লাস রান করতে পারলো বাংলাদেশ।

Advertisement

পচেফস্ট্রম টেস্টে প্রথম ইনিংসে করা দক্ষিণ আফ্রিকা ৪৯৬ রানের জবাব দিতে নেমে মুমিনুল হক আর মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে দারুণ এক ইনিংস উপহার দিয়েছে বাংলাদেশ। ইতিমধ্যেই ৩০০ পেরিয়ে গেছে বাংলাদেশের রান।

এ রিপোর্ট লেখার সময় বাংলাদেশের রান ৮ উইকেট হারিয়ে ৩০৮ রান। ৮ রান নিয়ে ব্যাট করছেন মেহেদী হাসান মিরাজ। নতুন নামা ব্যাটসম্যান শফিউল ইসলাম এখনও রান করতে পারেননি।

২০০২ সালে এই পচেফস্ট্রমেই বাংলাদেশ সিরিজের দ্বিতীয় টেস্ট খেলেছিল। সেবার প্রথম ইনিংসে ২১৫ এবং দ্বিতীয় ইনিংসে করেছিল ১০৭ রান। দক্ষিণ আফ্রিকা জিতেছিল ইনিংস ও ১৬০ রানের ব্যবধানে।

আইএইচএস/আরআইপি

Advertisement