জাতীয়

পাঁচ লাখ রোহিঙ্গাকে খাদ্য সহায়তা দেবে ডব্লিউএফপি

নিপীড়নের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা নতুন পাঁচ লাখ রোহিঙ্গাকে খাদ্য সহায়তা দেবে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

Advertisement

শনিবার রাজধানীর একটি হোটেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে সাক্ষাৎ করে ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে এ আশ্বাস দেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মতবিনিময়ের সময় মন্ত্রী ডব্লিউএফপির নির্বাহী পরিচালককে জানান, ইউনিসেফ রোহিঙ্গা শিশুদের শিক্ষার ব্যবস্থা করবে। রোহিঙ্গাদের দীর্ঘ মেয়াদে বাংলাদেশ রাখা সম্ভব না। মিয়ানমারকে এসব নাগরিকদের ফিরিয়ে নিতে হবে। বর্তমানে বাংলাদেশে এমনিতেই খাদ্যমূল্য ঊর্ধ্বমুখী। এছাড়া এসব নাগরিক বাংলাদেশের আইন-শৃঙ্খলার অবনতি ঘটাতে পারে।

তাই রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে ডব্লিউএফপিকে কূটনৈতিক তৎপরতা জোরদারের আহ্বান জানান মন্ত্রী। ডেভিড বিসলে মন্ত্রীকে জানান, খাদ্য সহায়তা অব্যাহত রাখতে ইতোমধ্যে তিনি বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা করেছেন। কূটনৈতিক তৎপরতার মাধ্যমে মিয়ানমারের নাগরিকদের ফিরিয়ে নিতে বিভিন্ন দেশের সঙ্গে কথা বলেছেন।

Advertisement

ডব্লিউএফপি শিশু ও গর্ভবতী মায়েদের আলাদা করে বিশেষ ধরনের পুষ্টিকর খাবার সরবরাহ করবে বলেও মন্ত্রীকে অবহিত করেন ডব্লিউএফপির নির্বাহী পরিচালক। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ উপস্থিত ছিলেন।

আরএমএম/এমআরএম/আরআইপি