খেলাধুলা

মাইলফলক গড়ে ফিরে গেলেন মমিনুল

ব্যক্তিগত ৬৮ রানের সময় রাবাদার বলে ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে অসাধারণ একটি বাউন্ডারি মারেন মুমিনুল হক। সঙ্গে সঙ্গেই গড়ে ফেললেন দক্ষিণ আফ্রিকার মাটিতে অনন্য এক মাইলফলকও। দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। এর আগে এই রেকর্ডটি ছিল শাহরিয়ার নাফীসের। ২০০২ সালে ইস্ট লন্ডনে শাহরিয়ার করেছিলেন ৭১ রান।

Advertisement

এরপর অবশ্য বেশি দূর আগাতে পারেননি বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট মুমিনুল। কেশব মাহারাজের বলে সাজঘরে ফিরতে হয়েছে তাকে। ইনিংসের ৬৪তম ওভারের চতুর্থ বলে শর্ট লেগে মার্করামের হাতে ক্যাচ তোলেন তিনি। মুমিনুলের আউটের সঙ্গে সঙ্গে ভেঙে গেলো মাহমুদুল্লাহ-মুমিনুলের ৬৭ রানের জুটিও। যা এই ইনিংসে এখন পর্যন্ত সর্বোচ্চ।

মুমিনুলের আউটের পর নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটে এসেছেন সাব্বির রহমান। ৩০ রান নিয়ে অপরাজিত রয়েছেন মাহমুদুল্লাহ। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২২৭ রান। এখনও ২৬৯ রান পিছিয়ে আছে বাংলাদেশ।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের ব্যাটসম্যানদের টেস্টে মুমিনুলেরটি বাদ দিলে, কেবল তিনটি। ২০০৮ সালে সেঞ্চুরিয়নের একই টেস্ট ইনিংসে জুনায়েদ সিদ্দিক করেছিলেন ৬৭, আর মুশফিকুর রহীম ৬৫। ২০০২ সালে পচেফস্ট্রমে হান্নান সরকারের ব্যাট থেকেও এসেছিল ৬৫ রান। সেবার ইস্ট লন্ডনে সিরিজের প্রথম টেস্টে ৪৯ করে আউট হয়ে গিয়েছিলেন সানোয়ার হোসেন।

Advertisement

এবারের সফরে তিন দিনের প্রস্তুতি ম্যাচেই ভালো কিছুর ইঙ্গিত দিয়েছিলেন মুমিনুল। প্রথম ইনিংসে ৬৮ রানের পর দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৩৩। সেই পারফরম্যান্সটা পচেফস্ট্রমে প্রথম টেস্টেও টেনে আনলেন বাঁ-হাতি ব্যাটসম্যান।

এমএএন/আইএইচএস/আরআইপি