খেলাধুলা

তামিম কেন ওপেনিং করেননি?

বাংলাদেশ ক্রিকেট ইতিহাসেরই সেরা ওপেনার বলা হয় তামিম ইকবালকে। নতুন বলে প্রতিপক্ষ বোলারদের বুকে কাঁপন ধরাতে জুড়ি নেই বাঁহাতি এই ব্যাটসম্যানের। তাকে হঠাত ওপেনিংয়ে না দেখে তাই দ্বিধা-দ্বন্দ্বে পড়ে গিয়েছিলেন টাইগার ভক্ত-সমর্থকরা। সবার মনে তখন একটা প্রশ্নই খেলা করছিল, বড়সড় কোনো বিপদ ঘটলো না তো!

Advertisement

পচেফস্ট্রম টেস্টের দ্বিতীয় দিনে ৩ উইকেটে ৪৯৬ রান তুলে হঠাতই ইনিংস ঘোষণা দেয় দক্ষিণ আফ্রিকা। বিষয়টা যতটা না বিস্ময় ছড়িয়েছে, তার চেয়ে বেশি বিস্মিত হতে হয়েছে বাংলাদেশ ইনিংসে ইমরুল কায়েসের সঙ্গে লিটন দাসকে ওপেনিংয়ে দেখে। ১৪৬ ওভার উইকেটের পেছনে দায়িত্ব পালন করা একজনকে বিশ্রাম না দিয়েই কেন ওপেনিংয়ের মত কঠিন দায়িত্বে পাঠানো হল? ঝামেলা তো কিছু একটা হয়েছেই।

কারণটা জানা গেল পরে। প্রস্তুতি ম্যাচে উরুতে চোট পেয়েছিলেন তামিম। তবে টাইগার ভক্তদের জন্য স্বস্তির খবর হলো, চোটের কারণে নয়, আসলে ফিল্ডিংয়ে দীর্ঘ সময় অনুপস্থিত থাকার কারণেই নিয়ম অনুযায়ী শুরুর দিকে ব্যাটিংয়ে নামতে পারেননি তামিম। এমনকি নির্ধারিত সময় পার না হওয়ায় তিন নাম্বারেও খেলতে পারেননি তিনি, নামতে হয়েছে পাঁচে।

এই জায়গায় একটু বুদ্ধির খেল খেলেছে দক্ষিণ আফ্রিকা। তামিম চা-বিরতির আগে ৪৯ মিনিট মাঠের বাইরে ছিলেন। তিনি ভাবতেও পারেননি বিরতির পরই ইনিংস ঘোষণা করে দেবে প্রোটিয়ারা। নিয়ম অনুযায়ী, যতক্ষণ টাইগার ওপেনার মাঠের বাইরে ছিলেন, ততক্ষণ ব্যাটিংয়ে নামতে পারবেন না তিনি। ফলে বাধ্য হয়েই লিটন দাসকে ওপেনিংয়ে পাঠাতে হয়েছে টিম ম্যানেজম্যান্টকে।

Advertisement

এমএমআর/আইআই