ধর্ম

বনি ইসরাইল সম্প্রদায়ের বাদশাহ নির্বাচনের পদ্ধতি ও ইতিহাস

হজরত মুসা আলাইহিস সালামের ইন্তেকালের পর হজরত শিমবীল আলাইহিস সালাম নবুয়ত লাভ করেন। তিনি যখন নবুয়তের ঘোষণা দেন তখন বনি ইসরাইল সম্প্রদায় তাঁকে যে শর্ত দেন তাহলো তাদের জন্য একজন বাদশাহ নির্বাচন করে দেয়া। যার নেতৃত্বে তারা যুদ্ধ পরিচালনা করবে।

Advertisement

বনি ইসরাইল সম্প্রদায়ের বাদশাহরা নবিগণের দ্বারা নির্বাচিত হতো। বাদশাহদের ক্ষমতা নিয়ন্ত্রণ করতো বনি ইসরাইলের নবি-রাসুলগণ। তাদের জন্য বাদশাহ নির্বাচনের দাবি আসলে হজরত শিমবীল আলাইহিস সালাম তাদেরকে বললেন, তোমাদের জন্য বাদশাহ নির্বাচন করে লাভ কী? তোমরা তার নির্দেশের অবাধ্যতা করবে; সে তোমাদেরকে জেহাদের ডাক দিলে তা থেকে তোমরা মুখ ফিরিয়ে নেবে।

হজরত শিমবীলের সঙ্গে বনি ইসরাইলের সে কথা আল্লাহ তাআলা কুরআনে তুলে ধরে বলেন-‘(হে রাসুল!) আপনি কি মুসার পরবর্তী বনি ইসরাইল প্রধানদের দেখেননি? যখন তারা নিজেদের নবিকে বলেছিল, ‘আমাদের জন্য একজন বাদশাহ নিযুক্ত করুন, যাতে আমরা আল্লাহর পথে যুদ্ধ করতে পারি।’ সে বলল, ‘যদি তোমাদের জন্য যুদ্ধের বিধান দেয়া হয়; তাহলে তোমরা তা করবে না। তারা বলল, ‘আমরা যখন আপন ঘর-বাড়ি ও সন্তান-সন্তুতি থেকে বহিষ্কৃত হয়েছি, তখন আল্লাহর পথে যুদ্ধ করব না কেন? অতঃপর যখন তাদের যুদ্ধের বিধান দেয়া হল, তখন তাদের অল্প সংখ্যক ব্যতীত অধিকাংশই পিছু হটে গেল আর আল্লাহ জালেম অপরাধীদের বিষয়ে খুব ভালভাবেই জানেন।’ (সুরা বাকারা : আয়াত ২৪৬)

বাদশাহ নির্বাচন পদ্ধতিহজরত শিমবীল আলাইহিস সালাম বাদশাহ নির্বাচনে আল্লাহ তাআলার কাছে এভাবে দোয়া করলেন-‘হে আল্লাহ! এই সম্প্রদায়ের জন্য একজন বাদশাহ পাঠাও।’ অতঃপর বাদশাহ নির্বাচনে আল্লাহ তাআলা তাঁকে দু’টি জিনিস দান করলেন।>> একটি লাঠি;>> একটি শিং; শিংয়ের মধ্যে ছিল বাইতুল মুকাদ্দাসের তেল।

Advertisement

আর তাঁর প্রতি হুকুম হয়েছিল-

‘যে ব্যক্তি লাঠির সমান লম্বা হবে এবং যখন সে তোমার ঘরে প্রবেশ করবে তখন তুমি দেখবে শিং-এ সংরক্ষিত তেল উতপ্ত হয়ে ওপরে উঠবে; তখন তুমি এই তেল ওই ব্যক্তির মাথায় মালিশ কর এবং তাঁকে বনি ইসরাইলের বাদশাহ বলে ঘোষণা কর।’

বাদশাহ নির্বাচনঘটনাক্রমে ‘তালুত’ নামে এক ব্যক্তি হজরত শিমবীলের কাছে আগমন করলেন। এ ব্যক্তি পেশায় চামড়ার কাজ করতেন অথবা পানি বিতরণে মশগুল থাকতেন। একদিন তাঁর গাধাটি হারিয়ে যায়। তিনি এ সম্পর্কে আলাপ করতেই হজরত শিমবীলের খেদমতে হাজির হন।

তালুত ঘরে প্রবেশ করার সঙ্গে সঙ্গে শিং-এ সংরক্ষিত তেল উত্তপ্ত হয়ে ওপরে উঠতে থাকে। হজরত শিমবীল আলাইহিস সালাম তখন দাঁড়ালেন এবং আল্লাহ তাআলা প্রদত্ত লাঠিটি দ্বারা তাঁর (তালুতের) মাপ নিলেন। তালুতকে লাঠির সমান দেখতে পেয়ে হজরত শিমবীল আলাইহিস সালাম তার মাথায় শিং-এ সংরক্ষিত তেল ব্যবহার করালেন এবং তাঁকে বনি ইসরাইলের বাদশাহ হিসেবে ঘোষণা করলেন।

Advertisement

এভাবে হজরত শিমবীল আলাইহিস সালাম বনি ইসরাইলের জন্য বাদশাহ নির্বাচন করলেন। অথচ এ বনি ইসরাইল জাতি পরবর্তীতে বাদশাহর সহযোগিতায় পৃষ্ঠ প্রদশন করেন। যে বিষয়ে হজরত শিমবীল তাদের আগেই সাবধান করেছিলেন।

এ ঘটনার মাধ্যমে আল্লাহ তাআলা উম্মতে মুহাম্মাদিকে এ শিক্ষা দান করলেন যে, পূববর্তী নবি-রাসুলদের অনুসারীরা তাদের হুকুম-আহকাম অমাণ্য করার কারণে ধ্বংস প্রাপ্ত হয়েছিল। উম্মতে মুহাম্মাদি যেন বনি ইসরাইলের ন্যায় আল্লাহর হুকুম-আহকাম অমান্য না করে।

আল্লাহ তা্অলা মসলিম উম্মাহকে তাঁরি বিধি-বিধান যথাযথ পালন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস