আইন-আদালত

রোহিঙ্গা সঙ্কট সমাধানে সুপ্রিম কোর্ট বারের সাত দাবি

রোহিঙ্গা সঙ্কটের চিরস্থায়ী ও শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন)। এ লক্ষ্যে বাংলাদেশ সরকার ও জাতিসংঘসহ সংশ্লিষ্টদের প্রতি সাতটি দাবি জানিয়েছে আইনজীবীদের এই সমিতি।

Advertisement

মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট বারের শহীদ শফিউর রহমান মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। দাবিগুলো হলো-

১. আমরা দাবি করছি, এ মুহূর্তে রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধ করার জন্য জাতিসংঘের সিকিরিউটি কাউন্সিলসহ সব মহলকে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগ করতে হবে।

Advertisement

২. রোহিঙ্গাদের শর্তহীনভাবে ফিরিয়ে নিতে হবে।

৩. বিশ্ববাসীকে মিয়ানমার সরকারের প্রতি চাপ প্রয়োগ করতে হবে যেন ১৯৮২ সালের নাগরিকত্ব আইন সংশোধন করে রাখাইন অধিবাসীদের নাগরিকত্ব প্রদান করে।

৪. বিশ্ববাসীকে কফি আনানের রিপোর্ট এবং বিগত দিনে যেসব দ্বিপাক্ষিক চুক্তি হয়েছিল সবকিছুর বিচার-বিশ্লেষণ করে এই রোহিঙ্গা সমস্যার চিরস্থায়ী এবং শান্তিপূর্ণ সমাধানের ব্যবস্থা করতে হবে।

৫. রোহিঙ্গা নাগরিকদের জন্য একটি নিরাপত্তাবলয় তৈরির জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে হস্তক্ষেপ করতে হবে।

Advertisement

৬. এ সঙ্কট সমাধানে দেশের দলমত নির্বিশেষে সব মহলকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। রাজনৈতিক ঐক্য থেকে জাতীয় ঐক্য সৃষ্টি করতে হবে। তার জন্য সরকারকে বিশেষ ভূমিকা রাখতে হবে।

৭. মিয়ানমারের এই অমানবিক এবং সহিংস কর্মকাণ্ড বন্ধে বিশেষ করে ভারত, চীন, রাশিয়া ও জাপান এখনো এগিয়ে আসেনি। তাই কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করতে হবে যাতে এই দেশগুলোসহ বিশ্বের সব দেশ এ সংকট সমাধানে সম্পৃক্ত হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সিনিয়র সহ-সভাপতি ওজিউল্লাহ, হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম, আব্দুস সালাম মামুন, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরো, কার্যনির্বাহী কমিটির সদস্য হাসিবুর রহমান, কুমার দেবুল দে প্রমুখ।

এফএইচ/জেডএ/আইআই