কৃষি ও প্রকৃতি

কীভাবে করবেন ভেটকি মাছ চাষ

ভেটকি মাছ কোন কোন অঞ্চলে কোরাল মাছ নামে পরিচিত। এই মাছ পুষ্টি, স্বাদ ও উচ্চমূল্যের কারণে মাছচাষিদের কাছে আকর্ষণীয়। বর্তমানে দেশে-বিদেশে ভেটকি মাছের প্রচুর চাহিদা রয়েছে। তাই জেনে নিন কীভাবে করবেন ভেটকি মাছ চাষ-

Advertisement

ভেটকি মাছভেটকি মাছ সহজে পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে পারে। বেশি ঘনত্বেও চাষ করা যায়। সারা বছর ডিম দিয়ে থাকে। এপ্রিল থেকে আগস্ট মাস এদের মূল প্রজননকাল।

আরও পড়ুন- জেনে নিন পাবদা চাষে করণীয় কী

চাষ ভেটকি মাছ পুকুরে দুইভাবে চাষ করা যায়। প্রথমত, একক পদ্ধতিতে চাষ করার ক্ষেত্রে সম্পূর্ণভাবে সম্পূরক খাদ্যের উপর নির্ভরশীল থাকে। সম্পূরক খাদ্য তাজা মাছের মূল্য বেশি হওয়ায় লাভ অনেক কম হওয়ার সম্ভাবনা থাকে।

Advertisement

দ্বিতীয়ত, মিশ্র চাষের ফলে মাছের খাবার হিসেবে ব্যবহার করা যায় এমন দ্রুতবর্ধনশীল ও প্রজননক্ষম মাছ চাষ করে সফল হওয়া যায়। ভেটকির সঙ্গে খাদ্যের প্রতিযোগিতা করে এমন মাছ চাষ করা যাবে না। তবে তেলাপিয়া এবং নাইলোটিকা মিশ্রচাষের ক্ষেত্রে নেওয়া যেতে পারে।

আরও পড়ুন- চাষ করুন বিগহেড কার্প মাছ

সমস্যা১. প্রাকৃতিক উৎসে পোনার স্বল্পতা। ২. মাছের কৃত্রিম প্রজননে সমস্যা ও সীমাবদ্ধতা।৩. রাক্ষুসে এবং স্বজাতিভোজী বৈশিষ্ট্যর কারণে মৃত্যুহারের আধিক্য।৪. ট্রাস ফিস সরবরাহে সমস্যা এবং ব্যয়বহুল।৫. প্রজনন এবং দ্রুত বৃদ্ধির জন্য লবণাক্ত পানি দরকার।

এসইউ/এমএস

Advertisement