ফিচার

১৩ সংখ্যাটি কি অশুভ?

‘আনলাকি থার্টিন্থ’ একটি বহুল আলোচিত বিষয়। কারণ অশুভ লক্ষণগুলোর মধ্যে ১৩ সংখ্যাটি সবচেয়ে বেশি ভয়ের জায়গা দখল করে আছে। অনেকেই ১৩ নম্বর প্লটে বাড়ি করতে চান না। শেষে ১৩ সংখ্যাটি থাকলে সিমকার্ডও বাতিল করেন। ফ্ল্যাটের ১৩ তলায় বাসা কিনে হিন্দু ধর্মাবলম্বীদের কেউ কেউ পূজাঅর্চনা করতে ব্যস্ত হয়ে পড়েন।

Advertisement

আসলে কি তাই? সত্যিই কি ১৩ সংখ্যাটি অশুভ? না কি কুসংস্কার? তবে নিউমেরোলজি বলছে, ১৩ মোটেই কোন অশুভ সংখ্যা নয়। ভারতীয় পুরাণ ও প্রাচীন শাস্ত্র একই কথা বলে। বরং ভারতীয় ঐতিহ্যে ১৩ একটি ‘লাকি’ সংখ্যা।

আরও পড়ুন- সেলফিতে ঠোঁট বাঁকা করেন কেন?

শুভ না অশুভ• ১৩ সংখ্যাটিকে ভারতীয় সংখ্যাতত্ত্ব একটি মহাজাগতিক সংখ্যা বলে গণ্য করে।• যেকোন মাসের ১৩ তারিখকে তন্ত্র ও অন্যান্য হিন্দু ধারা পবিত্র বলে মনে করে। এই দিনগুলোতে বিশেষ পূজা-পাঠের নির্দেশ অনেক শাস্ত্রেই রয়েছে।• মাঘ মাসের ১৩ তারিখেই মহাশিবরাত্রি উদযাপিত হয়। এদিন হিন্দু ঐতিহ্যে সবচেয়ে পবিত্র দিনগুলোর মধ্যে অন্যতম।• হিন্দু পঞ্জিকা অনুসারে ত্রয়োদশী দিনটি শিবের প্রতিই উৎসর্গীকৃত।

Advertisement

‘আনলাকি থার্টিন্থ’র মিথকে ভুলে ১৩ সংখ্যাটিকে স্বাভাবিকভাবে গ্রহণ করুন। উপভোগ করুন এর মাহাত্ম্য। হয়তো এই সংখ্যাটিই হয়ে উঠতে পারে আপনার জীবনের সফলতার সংখ্যা।

এসইউ/পিআর