জাতীয়

ইসির কর্মকর্তা-কর্মচারীদের ধর্মঘট

প্রকল্পের কাজে লোকবল নিয়োগে বয়স ও শিক্ষাগত যোগ্যতা শিথিল করায় অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তা-কর্মচারীরা। পূর্ব ঘোষিত এ কর্মসূচি পালনের ফলে কার্যত ‘অচল’ হয়ে পড়েছে ইসি। প্রতিদিনের কাজে দেখা দিয়েছে জটিলতা।

Advertisement

সোমবার (২৫ সেপ্টেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সকাল থেকে এ কর্মসূচি পালন করছেন তারা। এর আগে গতকাল (রোববার) বিকেলে এক সভায় ধর্মঘট পালনের ঘোষণা দেয় ইসির অফিসার্স অ্যাসোসিয়েশন ও কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের সমন্বিত পরিষদ।

কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের মহাসচিব ওসমান গনি জয় বলেন, কমিশনের নতুন ১৬শ’ কোটি টাকার প্রকল্পে টেকনিক্যাল এক্সপার্ট ও সাপোর্টার যারা বর্তমানে ১০ গ্রেডে আছেন, তাদের বয়স ও শিক্ষাগত যোগ্যতা শিথিল করে রোববার পরিকল্পনা কমিশনে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। যেখানে প্রথম শ্রেণির কর্মকর্তাদের নিয়োগের নিয়ম মানা হয়নি।

তিনি আরও বলেন, এটি বাস্তবায়িত হলে ২০০৫ সালে পিএসসির মাধ্যমে সরাসরি নিয়োগপ্রাপ্ত সহকারী সচিব ও উপজেলা অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্তরা জুনিয়র হয়ে যাবেন। তাই এ সিদ্ধান্ত বাতিল না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশন সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচারী ধর্মঘট পালনের সিদ্ধান্ত নিয়েছি।

Advertisement

সারাদেশে ধর্মঘট পালন করা হবে কি না- এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে।

এইচএস/আরএস/এমএআর/আইআই