আন্তর্জাতিক

চলে গেলেন বিশ্বের সবচেয়ে মোটা সেই নারী

বিশ্বের সবচেয়ে মোটা নারীর খেতাব পাওয়া ইমান আহমেদ মারা গেছেন। আবুধাবিতে ওই নারীর মৃত্যু হয়েছে। মিসরের আলেকজান্দ্রিয়া থেকে ৫০০ কেজি নিয়ে গত ১১ ফেব্রুয়ারি ভারতে পৌঁছান ইমান। সেখানেই তার প্রাথমিক চিকিৎসা চলে।

Advertisement

ভারতের মুম্বাইয়ে পৌঁছানোর তিন সপ্তাহের মধ্যে প্রায় ১০০ কেজি ওজন কমে তার ওজন দাঁড়িয়েছিল ৩৮০ কেজিতে। এরপর তিনি আবুধাবিতে যান।

গত মে থেকে আবুধাবিতে ছিলেন ইমান। সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছিল, গত মাসে ৩৬ বছর বয়সী ইমানকে তার বিছানায় নাচতে দেখা গেছে।

মুম্বাইয়ের বিশেষজ্ঞ চিকিৎসক মুফাজ্জল লকদাওয়ালার নেতৃত্বে ১৫ চিকিৎসকের একটি দল ইমানের চিকিৎসা করছিল।

Advertisement

চিকিৎসকদের তত্ত্বাবধানে ইমান প্রায় ৩২৪ কেজি ওজন অর্থাৎ তার আগের ওজনের অর্ধেকেরও বেশি কমাতে সক্ষম হন।

হাসপাতালে ইমানকে বিশেষ তরল খাবার খাওয়ানো হচ্ছিল। তিনি যখন ভারত ছাড়েন তখন তার ওজন ৫০০ থেকে মাত্র ১৭৬ কেজিতে এসে দাঁড়ায়।

তবে ইমানের বোনের অভিযোগ, মুম্বাইয়ের চিকিৎসকরা তার বোন সম্পর্কে ভুল তথ্য দিয়েছেন। ইমানের স্বাস্থ্যগত তথ্য ব্যবহার করে নিজেদের জনপ্রিয়তা বাড়িয়েছেন তারা। তবে চিকিৎসকরা এই অভিযোগ অস্বীকার করেছেন।

মুফাজ্জল লকদাওয়ালা দাবি করেছেন, ইমানের চিকিৎসার জন্য তার পরিবারের কাছ থেকে সাইফি হাসপাতাল এক টাকাও চার্জ নেয়নি। তিনি বলেন, আমরা খুব খুশি ছিলাম যে আমরা তার ওজন কমাতে পেরেছি।

Advertisement

সাইফি কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, ইমানের চিকিৎসায় ব্যয় হয়েছে প্রায় ৩ কোটি টাকা। এর মধ্যে ৬৫ লাখ টাকা বিভিন্ন ব্যক্তি অনুদান দিয়েছেন।

তবে ঠিক কি কারণে ইমান মারা গেছেন সে বিষয়ে পরিষ্কার কোনো তথ্য পাওয়া যায়নি।

টিটিএন/পিআর