জাতীয়

আশ্রয়কেন্দ্রে ২৬ দিনে ১৭৩ রোহিঙ্গা শিশুর জন্ম

রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নে প্রাণ নিয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে রয়েছেন বিপুলসংখ্যক অন্তঃসত্ত্বা নারী। সেবা ও খাবারসহ নানা সমস্যার মধ্যেই আশ্রয়কেন্দ্রগুলোতে থাকা এসব নারীর অনেকের কোলজুড়ে এসেছে সন্তান।

Advertisement

কক্সবাজারের উখিয়ার আশ্রয়কেন্দ্রগুলোতে গত ২৬ দিনে ভিন দেশে জন্ম নিয়েছে ১৭৩ রোহিঙ্গা শিশু। প্রতিদিন গড়ে প্রায় সাত থেকে আটটি শিশুর জন্ম হচ্ছে। বর্তমানে ১৪টি ক্যাম্পে রোহিঙ্গারা অবস্থান করছে। এসব কেন্দ্রে আরও রয়েছেন প্রায় ৭০ হাজার সন্তানসম্ভবা নারী।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার (বিএমবিএস) কমিউনিকেশন অ্যান্ড ডকুমেন্টেশন অফিসার ফাতেমা ইয়াসমিনের পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

বিএমবিএস’র চেয়ারম্যান অ্যাডভোকেট সিগমা হুদা বলেন, বাংলাদেশে শরণার্থী রোহিঙ্গাদের সংখ্যা দিন দিন বেড়েই চলছে, যাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা বেশি। এসব মানুষ অমানবিক পরিস্থিতিতে প্রচণ্ড খাদ্যাভাবে দিন কাটাচ্ছে। এ পরিস্থিতিতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

Advertisement

সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল বলেন, জাতিসংঘ ও অন্যান্য বড় দেশগুলোর কাছ থেকে আরও জোড়ালো পদক্ষেপ আশা করছি। জনবহুল বাংলাদেশে বাড়তি জনসংখ্যার চাপ দেশের জন্য উদ্বেগের বিষয়। রোহিঙ্গাদের খাদ্য, বস্ত্র ও চিকিৎসাসহ সব ধরনের মানবিক সহায়তার জন্য বাংলাদেশ সরকার ও জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এফএইচ/এসআর/জেআইএম