আন্তর্জাতিক

ব্যাপক আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন বাংলাদেশের : জাতিসংঘ

মিয়ানমারের সহিংসতা থেকে পালিয়ে আসা ৪ লাখ ৩৬ হাজার রোহিঙ্গার আশ্রয় ও খাবারের জন্য বাংলাদেশের ‘প্রচুর আন্তর্জাতিক সহায়তা’ প্রয়োজন। রোববার জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার প্রধান এ মন্তব্য করেছেন।

Advertisement

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাই কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি বলেছেন, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের কক্সবাজারের আশপাশে উদ্বাস্তু শিবিরগুলোতে বড় ধরনের চ্যালেঞ্জ রয়েছে।

তিনি বলেন, ‘তাদের অবিশ্বাস্য চাহিদা আমি থমকে গিয়েছিলাম। তাদের সব কিছুই প্রয়োজন...খাবার প্রয়োজন, বিশুদ্ধ পানি প্রয়োজন, আশ্রয় প্রয়োজন, তাদের যথাযথ স্বাস্থ্যসেবা প্রয়োজন।’

স্থানীয়দের অবিশ্বাস্য উদারতার প্রশংসা করেছেন তিনি। তবে বর্তমানে অর্থনৈতিক ও বিভ্ন্নি সামগ্রীসহ ব্যাপক আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন। ফিলিপ্পো গ্রান্ডি বলেন, ‘আংশিক সহায়তা করতে আমি এখানে চলে এসেছি... বাংলাদেশ সরকার পরিস্থিতি মোকাবেলায় কাজ করছে।’

Advertisement

রোববার জাতিসংঘ বলছে, এক মাস আগে রাখাইনে সহিংসতা ছড়িয়ে পড়ার পর প্রায় ৪ লাখ ৩৬ হাজার সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে ঢুকেছে।

গত কয়েকদিনে রোহিঙ্গাদের ঢল কিছুটা কমেছে। তবে রোহিঙ্গাদের এই ঢল অব্যাহত থাকবে কি না তা বলা সম্ভব নয়। রোহিঙ্গাদের নিবন্ধনে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে বলে জানান ফিলিপ্পো গ্র্যান্ডি।

এসআইএস/জেআইএম

Advertisement