আইন-আদালত

এমপির কলেজ সভাপতির পদ হাইকোর্টে স্থগিত

বাঁশখালী আলাউদ্দিন আহমেদ ডিগ্রি কলেজের এডহক কমিটির পদে থাকায় কুষ্টিয়া-৪ (কুমারখালী) আসনের এমপি আব্দুর রউফের সভাপতি পদ স্থগিত করেছেন হাইকোর্ট।

Advertisement

একইসঙ্গে তার সভাপতির পদ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পরিদর্শক, সংশ্লিষ্ট কলেজের প্রিন্সিপাল ও এমপি আব্দুর রউফকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদেশের বিষয়টি জাগো নিউজেকে নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ।

তিনি জানান, এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে রোববার হাইকোর্টের বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত অবকাশকালীন বেঞ্চ এই আদেশ দেন।

Advertisement

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

প্রসঙ্গত, এর আগে বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা কমিটিতে কোনো সংসদ সদস্য থাকতে পারবেন না বলে রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টে আপিল বিভাগ।

বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা অনুযায়ী এতদিন এক সংসদ সদস্য তার সংসদীয় এলাকায় ৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করতেন।

ইউনুস আলী আকন্দ বলেন, ‘যেসব এমপি স্কুল কলেজের গভর্নিং বডির সভাপতি পদে আছেন এই রায়ের পর তারা আর সেই দায়িত্বে থাকতে পারবেন না। সারা দেশের স্কুল কলেজে যেসমস্ত বিশেষ কমিটি আছে সেই বিশেষ কিমিটি’র কোনো কার্যকারিতা নাই।’ এই যুক্তিতে রিট আবেদন করার পর আদালত আজ এই আদেশ দেন।

Advertisement

২০১৬ সালে এক রিট আবেদনের শুনানি শেষে ওই বছরের ১ জুন আইনপ্রণেতাদের (এমপিরা) নিজস্ব নির্বাচনী এলাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির সভাপতি মনোনীত হওয়ার বিধানটিকে ‘সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক’ ঘোষণা করে তারা ওই পদে মনোনীত হিসেবে থাকতে পারবেন না বলে হাইকোর্ট রায় দেন। পরে ওই বছরের ১২ জুন আপিল বিভাগও হাইকোর্টের দেয়া ওই রায় বহাল রাখে রায় দেন।

এফএইচ/জেএইচ/জেআইএম