অর্থনীতি

টানা দরপতনে শেয়ারবাজার

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক কমে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে উভয় বাজারে টানা পাঁচ কার্যদিবস দরপতন ঘটলো।

Advertisement

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৬৩ শতাংশ প্রতিষ্ঠানেরই দরপতন হয়েছে। প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৫ পয়েন্ট। অপর বাজার সিএসইতে দরপতন হয়েছে ৬৩ শতাংশ প্রতিষ্ঠানের। আর সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স কমেছে ১০ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, রোববার সূচকের বড় উত্থানে লেনদেন শুরু হয়। প্রথম আধাঘণ্টায় ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩০ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপরই নিম্নমুখী হতে থাকে সূচক। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যহত থাকে। ফলে সূচকের ঋণাত্মক অবস্থায় লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ৬ হাজার ১৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে বেড়েছে অপর দুটি সূচক। এর ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৯৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৬ পয়েন্টে।

Advertisement

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ২০৭টি বা ৬৩ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। অপরদিকে দাম বেড়েছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দাম। লেনদেন হয়েছে ৬৬২ কোটি ১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৮০ কোটি ৫৭ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১১৮ কোটি ৫৬ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে শাহজালাল ইসলামী ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৩৯ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা উত্তরা ব্যাংকের ৩২ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ব্যাংক। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- যমুনা ব্যাংক, এক্সিম ব্যাংক, সামিট পাওয়ার, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, লংকা বাংলা ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসসিএক্স সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৬৭ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৯৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৬৬টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম।

Advertisement

এমএএস/এসআর/জেআইএম