মতামত

জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ : রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধান হোক

রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের আশু পদক্ষেপ কামনা করে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব তুলে ধরেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার ভোরে জাতিসংঘ সাধারণ পরিষদে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর চলমান সহিংসতা, হত্যা নির্যাতন বন্ধে যে আহ্বান জানিয়েছেন তাতে শান্তিকামী মানুষের কথাই প্রতিধ্বনিত হয়েছে। একটি দেশে যখন জাতিগত নিপীড়ন চলে তখন বিকেবান বিশ্ব নীরব থাকতে পারেনা বলেও তিনি সবাইকে স্মরণ করিয়ে দেন। বাংলাদেশ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিলেও সেটা সাময়িক। এ ব্যাপারে আন্তর্জাতিক বিশ্বের দায়িত্ব আছে। সেই দায়িত্ব পালনে সবাইকে আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে।

Advertisement

বাংলাদেশ সময় শুক্রবার সকালে জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে রোহিঙ্গাদের নিয়ে চলমান সংকট নিরসনে প্রধানমন্ত্রী তার প্রস্তাব তুলে ধরেন। শেখ হাসিনা তার প্রথম প্রস্তাবে বলেন, রাখাইনে মিয়ানমারকে অনতিবিলম্বে এবং চিরতরে সহিংসতা ও ‘জাতিগত নিধন’ নিঃশর্তে বন্ধ করতে হবে। দ্বিতীয় প্রস্তাবে তিনি বলেন, জাতিসংঘের মহাসচিবের উচিৎ অনতিবিলম্বে মিয়ানমারে একটি অনুসন্ধানী দল পাঠানো। প্রধানমন্ত্রীর তার তৃতীয় প্রস্তাবে বলেছেন, জাতি-ধর্ম নির্বিশেষে মিয়ানমারে সকল সাধারণ নাগরিকের নিরাপত্তা থাকতে হবে। এ লক্ষ্যে মিয়ানমারের অভ্যন্তরে জাতিসংঘের তত্ত্বাবধানে সুরক্ষা বলয় গড়ে তোলা যেতে পারে। রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বিতাড়িত সকল রোহিঙ্গাকে মিয়ানমারে তাদের নিজ ঘরবাড়িতে প্রত্যাবর্তন ও পুনর্বাসন নিশ্চিত করার কথা শেখ হাসিনা তার চতুর্থ প্রস্তাবে বলেছেন। শেষ প্রস্তাবে শেখ হাসিনা বলেছেন, কফি আনান কমিশনের সুপারিশমালার নিঃশর্ত, পূর্ণ এবং দ্রুত বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। ভাষণের শুরুতেই প্রধানমন্ত্রী বলেন, এবার দিয়ে চতুর্দশ বারের মতো জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দিচ্ছেন তিনি। তবে এবার তিনি এখানে এসেছেন দুঃখ ভারাক্রান্ত হৃদয় নিয়ে। এরপর কয়েকদিন আগে কক্সবাজারে আশ্রয় রোহিঙ্গাদের দেখে আসার কথা বলেন প্রধানমন্ত্রী।

বাস্তুহারা রোহিঙ্গার স্রোত থামছে না। আগে-পরে মিলিয়ে এ পর্যন্ত ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বিপুল জনসংখ্যাধিক্যের একটি দেশ কিভাবে এই ভার বইবে তা অত্যন্ত উদ্বেগের বিষয়। সরকার বলছে মানবিক কারণে বসতবাড়ি ফেলে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হচ্ছে। তবে তা সাময়িক। সময় হলেই তাদের ফেরত নিতে হবে মিয়ানমারকে। বিশ্ববাসীও রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের গণহত্যাযজ্ঞের নিন্দায় মুখর। কিন্তু বাস্তবতা হচ্ছে, মিয়ানমার নীতি নৈতিকতা মানবিকতার কোনো ধারই ধারছে না। এমনকি মিয়ানমার সীমান্তে স্থল মাইন পেতে রাখা হয়েছে যাতে রোহিঙ্গারা ফেরত যেতে না পারে। এ অবস্থায় রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রতিবেশি রাষ্ট্রসহ বিশ্ব বিবেককে জেগে উঠতে হবে। রোহিঙ্গাদের মানবিক বিপর্যয়ে তাদের পাশে দাঁড়াতে হবে।

জাতিসংঘে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতনের পর বিবেকবান বিশ্বকে তাদের পাশে দাঁড়ানোর যে আহ্বান জানিয়েছেন এতে সাড়া দেয়াই হবে সমীচীন। এ কথা ঠিক বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবিকতার পরিচয় দিয়েছে। কিন্তু দীর্ঘ মেয়াদে এই ভার বহন করা অসম্ভব। আর আধুনিক দুনিয়ায় কিছু সংখ্যক মানুষ শরণার্থী হয়ে থাকবে এটাও শান্তিকামী বিশ্বের চাওয়া হতে পারে না। তাই রোহিঙ্গা সমস্যা সমাধানে অতিদ্রুত সমন্বিত পদক্ষেপ নিতে হবে। মিয়ানমারকে বাধ্য করতে হবে রোহিঙ্গা নির্যাতন বন্ধ ও তাদের নিজ দেশে ফিরিয়ে নিতে।

Advertisement

এইচআর/এমএস