রাজনীতি

বিদেশ সফরে অধিকাংশ রাজনৈতিক নেতা

প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপারসনসহ আওয়ামী লীগের এক ঝাঁক নেতা সরকারি, দলীয় ও ব্যক্তিগত কাজে দেশের বাইরে সফরে রয়েছেন।

Advertisement

প্রথমে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া চিকিৎসার জন্য লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। পরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বশেষ চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে আওয়ামী লীগের ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল বর্তমানে চীন সফরে রয়েছেন।

এ ছাড়া চিকিৎসার জন্য দেশের বাইরে অবস্থান করছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। ব্যক্তিগত সফরে লন্ডনে অবস্থান করছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

গত ১৫ জুলাই চোখ ও পায়ের চিকিৎসার জন্য লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বর্তমানে তিনি লন্ডনে অবস্থান করলেও দেশে ফেরার বিষয়ে এখনও কোন তারিখ জানানো হয়নি।

Advertisement

আগস্টের শেষ সপ্তাহ থেকে ব্যক্তিগত সফরে লন্ডনে অবস্থান করছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। আগামী ২৮ তারিখ দেশে ফেরার কথা রয়েছে এই নেতার।

গত ১১ সেপ্টেম্বর চিকিৎসার জন্য ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। আগামী ২৪ সেপ্টেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে। গত ১৬ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রায় ১৭ দিনের এই সফরে প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। ২৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে। প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে নিউইয়র্ক সফরে রয়েছেন আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুন অর রশীদ, কেন্দ্রীয় সদস্য এস এম কামাল হোসেন, আনোয়ার হোসেন, ইকবাল হোসেন অপু।

প্রধানমন্ত্রীর সফরে বাণিজ্যিক টিমে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক টিপু মুন্সি রয়েছেন। এ ছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক নিউইয়র্কে অবস্থান করছেন। গত ১৯ সেপ্টেম্বর চীনা কমিউনিষ্ট পর্টির আমন্ত্রণে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খানের নেতৃত্বে ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

Advertisement

আওয়ামী লীগের এই প্রতিনিধি দলে রয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, আইন বিষয়ক সম্পাদক শ. ম রেজাউল, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ফজিলাতুন নেসা ইন্দিরা, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুর নাহার চাপা, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য দীপঙ্কর তালুকদার, পারভীন জাহান কল্পনা, নজিবুল্লাহ হিরু, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসার, মেরিন জাহান, উপাধ্যক্ষ রেমণ্ড আরেং ও সংসদ সদস্য হাবিবে মিল্লাত।চীনে বিভিন্ন কর্মসূচিতে যোগদান শেষে আগামী ২৭ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে এই প্রতিনিধি দলটির।

এইউএ/ওআর/এআরএস