জাতীয়

কফি আনান কমিশন বাস্তবায়নে রোহিঙ্গা সংকট সমাধানের দাবি

কফি আনান কমিশন বাস্তবায়নের মাধ্যমে রোহিঙ্গা সংকট সমাধানের দাবি জানিয়েছে বাম রাজনৈতিক দলের নেতারা। তারা বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সব ধরনের বর্বরতা ও গণহত্যা বন্ধ করতে হবে।

Advertisement

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের উদ্যোগে শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশে এ দাবি জানান তারা।

বাসদ ঢাকা মহানগর এ বিক্ষোভ সমাবেশ আয়োজন করে। সমাবেশ শেষে একই দাবিতে সংগঠনের এক বিক্ষোভ মিছিল নগর প্রদক্ষিণ করে। সমাবেশ থেকে বলা হয়, অবিলম্বে কফি আনান কমিশন বাস্তবায়নের মাধ্যমে রোহিঙ্গা সংকট সমাধান করতে হবে। শক্তিশালী কূটনৈতিক চাপের মাধ্যমে রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে হবে এবং তাদেরকে প্রিয় জন্মভূমিতে ফেরত পাঠাতে হবে। একই সঙ্গে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের সর্বাত্মক মানবিক সাহায্যেরও দাবি জানান হয় এই সমাবেশে।

এ সমাবেশ থেকে এছাড়া চাল ও নিত্য প্রয়োজনীয় জিনিসের লাগামহীন দামের জন্য সরকারের কঠোর সমালোচনা করে সমাবেশে বাম এবং বাসদ নেতারা বলেন, সরকার ও সরকারী দলের মদদপুষ্ঠ সিন্ডিকেট ব্যবসায়ীদের কারমাজিতে চালের দাম লাগামহীনভাবে বেড়ে চলেছে। অথচ সরকার ব্যাপারে কিছুই করতে পারছে না। বরং আবারও তারা বিদ্যুতের দাম বাড়ানোর তোড়জোড় করছে।

Advertisement

সংগঠনের ঢাকা মহানগরের সমন্বয়ক ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে সমাবেশ বক্তব্য রাখেন বাম মোর্চার সমন্বয়ক সাইফুল হক,বাসদের ভারপ্রাপ্ত আহ্বায়ক সন্তষ গুপ্ত, শওকত হোসেন আহমেদ, মহিন উদ্দিন চৌধুরী, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সহ সম্পাদক প্রকাশ দত্ত, সংগঠনের ঢাকা মহানগরের নেতা আনোয়ার হোসেন মিলন, জামাল শিকদার প্রমুখ।

এফএইচএস/জেএইচ/জেআইএম