আন্তর্জাতিক

রোহিঙ্গা নয়, বাংলাদেশি অভিবাসীরাই বড় হুমকি : ভারত

রোহিঙ্গা মুসলিমদের চেয়ে বাংলাদেশ থেকে আশা অবৈধ অভিবাসীরা জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে বড় ধরনের হুমকি বলে মন্তব্য করেছেন ভারতের মণিপুর সংসদের স্পিকার ইউমনাম খামচন্দ সিং। বুধবার ভোপালে তিনি এ ধরনের মন্তব্য করেন।

Advertisement

রোহিঙ্গা মুসলিমরা ভারতে ঢুকে পড়াটা কতোটা আশঙ্কার সেটা বোঝাতে গিয়ে তিনি সাংবাদিকদের এ ধরনের কথা বলেন। ভারতে ঢুকে পড়া ৪০ হাজার রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠাতে সুপ্রিম কোর্টে আবেদন করেছে কেন্দ্র সরকার। সুপ্রিম কোর্ট চাইলেই সরকার তাদের দেশ থেকে বের করে দেবে।

ইউমনাম খামচন্দ সিং আরও জানান, মিয়ানমারে সঙ্গে মণিপুরের তিনশ ৬৭ কিলোমিটার আন্তর্জাতিক সীমানা রয়েছে। কিন্তু বাংলাদেশ থেকে আশা অবৈধ অভিবাসীদের কারণে মণিপুর বড় ধরনের সঙ্কটে পড়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশি অভিবাসীরা মণিপুরের বেশ কিছু জেলার জনসংখ্যার হিসেবই পাল্টে ফেলেছে। বাংলাদেশের নাগরিকরা সীমানা অতিক্রম করে মণিপুরে এসে এখানকার মানুষের সঙ্গে মিশে ভাষা শিখে ফেলছে। বছর খানেকের মধ্যে তারা এখানকার মানুষের সঙ্গে মিশে যাচ্ছে।

Advertisement

২৭ লাখ জনসংখ্যা রয়েছে মণিপুরের। স্থানীয় মাইতি সম্প্রদায়ের লোকজনের সংখ্যা ১৩ লাখের মতো। অবৈধদের চিহ্নিত করতে এরই মধ্যে কেন্দ্র সরকার পদক্ষেপ নিয়েছে। এ ব্যাপারে ভূমি সংক্রান্ত বিলও এনেছে। তবে এখনও সেটা ঝুলন্ত অবস্থায় রয়েছে। তিনি চান ভূমি সংক্রান্ত নতুন বিল পাস হোক।

সূত্র : দ্য নর্থ ইস্ট টুডে

কেএ/আইআই

Advertisement