ক্যাম্পাস

ঢাবিতে ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে আটক ২

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে দুইজনকে আটক করা হয়েছে। একজনকে আটক করা হয় পরীক্ষা চলাকালে ও অন্যজনকে পরীক্ষা শেষে।

Advertisement

শুক্রবার সকাল ১০টায় শুরু হওয়া এ পরীক্ষা চলে বেলা ১১টা পর্যন্ত।

আটককৃতরা হলেন - বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র শাহজাহান আলী এবং ঢাকা কলেজের তানসেন মিয়া। তানসেনের হয়ে সাড়ে তিন লাখ টাকা চুক্তিতে প্রক্সি দেয় শাহজাহান। আটকদের শাহবাগ থানায় হস্তান্তর করা হয়েছে। তাদের বিরুদ্ধে পাবলিক পরীক্ষা আইনে মামলা করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে গতকাল রাতে তিনজনকে সন্দেহভাজন হিসেবে আটক করে শাহবাগ থানা পুলিশ।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর এ এম আমজাদ জানিয়েছেন, গোপন সংবাদের ভিত্তিতে শাহজাহান আলী এবং তার মাধ্যমে তানসেনকে আটক করা হয়েছে।

আজকের পরীক্ষা ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৭০টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এ বছর ২ হাজার ৩৬৩টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৩২ হাজার ৭৪৯জন। পরীক্ষার হলে শিক্ষার্থীদের মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র নিয়ে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ ছিল।

গত শুক্রবার ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সোমবার ওই পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে দেখা যায় ৮৭ দশমিক ২৫ শতাংশ পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। তার আগের বছর একেই ইউনিটে ৫ দশমিক ৫২ শতাংশ শিক্ষার্থী পাস করেছিলেন।

এমএইচ/এনএফ/এমএস

Advertisement