আন্তর্জাতিক

কাশ্মিরের জন্য জাতিসংঘের বিশেষ দূত চায় পাকিস্তান

কাশ্মির ইস্যুতে এবার জাতিসংঘকে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসি। ওই অঞ্চলে জাতিসংঘের বিশেষ দূত নিয়োগ করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান তিনি।

Advertisement

তিনি বলেন, ভারতের কারণে ওই অঞ্চলের লোকজনকে ক্রমাগত লড়াই করতে হচ্ছে। পাকিস্তানের সঙ্গে প্রথম থেকেই ভারত শক্রতা করে চলেছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রথমবারের মতো বক্তৃতা দিয়েছেন আব্বাসি। তিনি বলেন, ভারত যদি নিয়ন্ত্রণরেখা পার হওয়ার চেষ্টা করে তবে এর জবাব দেবে পাকিস্তান

জম্মু কাশ্মিরের গণভোট সংক্রান্ত পূর্ব নির্ধারিত প্রক্রিয়া শুরু করার ক্ষেত্রে জাতিসংঘকে এগিয়ে আসতে হবে। আব্বাসি আরও বলেন, কাশ্মিরে বিশেষ দূত নিয়োগ করা হলে পুরো পরিস্থিতি ভালো করে বোঝা যাবে।

Advertisement

তিনি বলেন, ন্যায়সঙ্গত, শান্তিপূর্ণভাবে এবং দ্রুতগতিতে কাশ্মির সংকট সমাধান করা উচিত। যদিও শান্তি প্রক্রিয়া পুণরায় শুরু করতে ইচ্ছুক নয় ভারত। জম্মু-কাশ্মিরে নিজস্ব প্রস্তাবনা বাস্তবায়নের জন্য নিরাপত্তা পরিষদকে তার দায়িত্ব পালনের আহ্বান জানাচ্ছি আমরা।

তিনি জানান, চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ভারত-পাকিস্তান সীমান্তে ৬শ বারের বেশি যুদ্ধবিরতি লঙ্ঘন করা হয়েছে। এই পরিস্থিতিতে জাতিসংঘের উচিত ওই অঞ্চলে একজন বিশেষ দূত নিয়োগ করা।

টিটিএন/পিআর

Advertisement