জাতীয়

দেশে ফিরেছেন ৬০ হাজার ১৫২ হাজি

চলতি বছর পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত ৬০ হাজার ১৫২ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। মোট ১৭২টি (বিমানের ৮০টি এবং সৌদি এয়ারলাইন্সের ৯২টি) ফিরতি ফ্লাইটে তারা দেশে ফিরেছেন। হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে।

Advertisement

জানা গেছে, চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ২২৯ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) পবিত্র হজ পালনে সৌদি আরব যান। বৃহস্পতিবার পর্যন্ত সৌদি আরবে সর্বমোট ১৩৫ জন বাংলাদেশি হাজি/হজযাত্রী মারা গেছেন। এর মধ্যে পুরুষ ১০৬ জন এবং নারী ২৯ জন। ১০২ জন মক্কায়, ১৫ জন মদিনায়, ২ জন জেদ্দায় এবং ১৬ জন মিনায় মারা যান।

সর্বশেষ গত বৃহস্পতিবার দিনাজপুর জেলার মো. কাশেম আলী (৭৭) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার পাসপোর্ট নম্বর বিএন ০২০৯০৩২। এদিকে বৃহস্পতিবার সকালে কনসাল (হজ) মো. আবুল হাসানসহ হজ অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা মক্কায় বাংলাদেশ হজ মেডিকেল সেন্টার পরিদর্শন করেছেন। সেখানে তারা কর্তব্যরত ডাক্তারদের সঙ্গে কথা বলেন এবং অসুস্থ হাজীদের খোঁজ-খবর নেন। এ সময় চিকিৎসক এবং আইটি টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রশাসনিক দলের নেতা ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ) মো. হাফিজ উদ্দিন মদিনার হজ ব্যবস্থাপনা সরেজমিনে প্রত্যক্ষ করার জন্য মক্কা হতে মদিনার উদ্দেশ্যে যাত্রা করেছেন।

Advertisement

উল্লেখ্য, গত ৩১ আগস্ট চলতি বছরের পবিত্র হজ অনুষ্ঠিত হয় এবং ৬ সেপ্টেম্বর থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়েছে।

এমইউ/এমএমজেড/আরএস/এমএস