জাতীয়

রোহিঙ্গাদের জন্য ল্যাট্রিন ও টিউবওয়েল বসাবে ব্র্যাক

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেয়া শরণার্থীদের জন্য সহায়তা কার্যক্রম চালিয়ে যাচ্ছে ব্র্যাক। এ লক্ষ্যে ১৫ অক্টোবরের মধ্যে ১০ হাজার ল্যাট্রিন ও এক হাজার টিউবওয়েল বসানোর পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি।

Advertisement

ইতোমধ্যে উখিয়া ও টেকনাফের ১০ আশ্রয়কেন্দ্রে কাজ করছে ব্র্যাকের ১৭০ কর্মী। প্রথম দিকে পাঁচ হাজার লিটারবিশুদ্ধ পানি সরবরাহ করলেও বৃহস্পতিবার পর্যন্ত ৫৪টি নলকূপ, ১৫৫টি ল্যাট্রিন স্থাপন করেছে।

এ পর্যন্ত ব্র্যাকের ৩৫টি স্বাস্থ্যকেন্দ্র চালু হলেও গর্ভবতী মায়েদের জন্য আগামী সপ্তাহে ১০টি ম্যাটার্নিটি সেন্টার খোলা হবে। ব্র্যাক থেকে এ তথ্য জানানো হয়েছে।

আশ্রয়কেন্দ্রগুলোতে ব্র্যাক মূলত নারী ও শিশুদের জন্য জরুরি স্বাস্থ্যসেবা, টিউবওয়েল এবং শৌচাগার স্থাপনের মাধ্যমে পানি, পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত উপকরণ সরবরাহ ও শিশুবান্ধব পরিবেশ গড়ে তোলার কাজ করছে। এ কার্যক্রম চলছে আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম), ইউনিসেফ, ডব্লিউএফপি, অসএইড, ডিএফআইডি এবং গ্লোবাল ফান্ডের সমন্বয় ও সহযোগিতায়।

Advertisement

শরাণার্থী শিশুদের মানসিক চাপ কমাতে খেলাধুলা ও গল্প বলার মাধ্যমে বিনোদনমুখী কার্যক্রম পরিচালনা করছে ব্র্যাক। ছয়টি শিশুবান্ধব কেন্দ্র এবং কিশোরী ক্লাব স্থাপনের মাধ্যমে চার হাজারেরও বেশি শিশু-কিশোরকে খেলাধুলা, লেখাপড়া ও গল্প বলার মাধ্যমে সহায়তা দান করা হচ্ছে। আগামী সপ্তাহে আরও ২০টি শিশুবান্ধব কেন্দ্র চালু করা হবে। বুধবার পর্যন্ত ৮৬১ ডায়রিয়া, ১৭০ নিউমোনিয়া এবং ১৪৩ জ্বরাক্রান্ত রোগীকে সেবা দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসার নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল উখিয়া ও টেকনাফের বিভিন্ন আশ্রয় শিবির পরিদর্শন করেন।

এমএ/এএইচ/জেআইএম

Advertisement