জাতীয়

সব দলকে নিয়ে জাতীয় নির্বাচন চায় এনপিপি

বর্তমান সংসদ ভেঙে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধিত সব দলের অংশগ্রহণ চায় ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। এছাড়া অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিতের সুপারিশ করেছে দলটি।

Advertisement

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এসব দাবি জানায় দলটি। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা। এনপিপির চেয়ারম্যান শেখ ছালাউদ্দিনের নেতৃত্বে ১১ সদস্যের এক প্রতিনিধি দল অংশ নেয়।

এনপিপির সুপারিশগুলো হচ্ছে-

১. সব দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের নিশ্চিয়তা। ২. অনলাইনে মনোনয়পত্র জমার সুযোগ। ৩. অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা নির্বাচন করতে চাইলে নিবন্ধিত দলে ৩ বছর সক্রিয় রাজনীতি করতে হবে। ৪. প্রবাসীদের ভোট দানের সুযোগ। ৫. নির্বাচনী পর্যক্ষেকদের কাজে বাধা না দেয়া। ৬. সাবেক নির্বাচন কমিশনারদের নিয়ে পর্যবেক্ষক দল তৈরি। ৭. আচরণ বিধি প্রয়োগে কঠোরতা। ৮. নির্বাচনী ব্যয় কমানো। ৯. ভোটের সময় নির্বাচনী এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার। ১০. রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া কর্মকর্তাদের কমিশন থেকে অবহ্যতি দেয়া। ১১. নতুন রাজনৈতিক দল নিবন্ধনের ক্ষেত্রে দলের চেয়ারম্যান ও মহাসচিবের যোগ্যতা যাচাই করা। ১২. বিগত জাতীয় সংসদ নির্বাচনে যেসব দল অংশ নিয়েছে তাদের মধ্য থেকে নির্বাচনকালীন সরকারের সদস্য করা। ১৩. সীমিনা নির্ধারণে জনসংখ্যা ও ভোটার সংখ্যা বিবেচনা করা। ১৪. কালো টাকা ও পেশী শক্তির ব্যবহার বন্ধ করা। ১৫. সব দলের জন্য সমান সুযোগ প্রদান। ১৬. নির্বাচনে ইভিএমের ব্যবহার না করা।

Advertisement

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অংশীজনদের সঙ্গে মতবিনিময় করছে ইসি। গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি দিয়ে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন। এরপর ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে বসে ইসি।

আর গত ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসেছে নির্বাচন কমিশন।

এইচএস/এএইচ/আইআই

Advertisement