আন্তর্জাতিক

‘মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত’

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতা এবং রোহিঙ্গা মুসলিমদের ওপর অত্যাচার-নির্যাতনের ঘটনায় দেশটির ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলে মন্তব্য করেছেন সংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রাদ আল হুসেইন। খবর বিবিসি।

Advertisement

রাখাইনে সেনাবাহিনীর অত্যাচার নির্যাতন থেকে পালিয়ে লাখ লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে আশ্রয় নিয়েছে। নিজেদের বাড়ি-ঘর ছেড়ে এখন পর্যন্ত চার লাখের বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে এসেছে।

অথচ মঙ্গলবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে সু চি জানিয়েছেন, এতো মুসলিম সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে কেন যাচ্ছে সেটা তদন্ত করব আমরা। আমরা তাদের জিজ্ঞেস করব যে তারা কেন এটা করছে।

মিয়ানমার সরকারের অভিযোগ রোহিঙ্গা বিদ্রোহীরা এমন সহিংস পরিস্থিতি তৈরি করেছে। আল হুসেইন বলেন, রোহিঙ্গা সম্প্রদায়কে পুরোপুরি নির্মূল করার লক্ষ্যে কয়েকজন রোহিঙ্গা চরমপন্থীর কার্যক্রমের উদাহরণ একটা অজুহাত হিসেবে দেখানো হচ্ছে।

Advertisement

মিয়ানমারের রাখাইন প্রদেশে সেনাবাহিনীর নিপীড়ন থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে চার লাখের বেশি রোহিঙ্গা মুসলিম। প্রতিদিনই নতুন করে কয়েক হাজার রোহিঙ্গা বাংলাদেশে আসছে।

পালিয়ে আসা রোহিঙ্গারা বলছে, সেনাবাহিনী রাখাইনে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাচ্ছে, লোকজনকে হত্যা করছে, নারীদের ধর্ষণ করছে। কিন্তু রোহিঙ্গা মুসলিমদের এসব অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার।

জাতিসংঘে এক ভাষণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত নেবার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন।

টিটিএন/আরআইপি

Advertisement