আন্তর্জাতিক

মোদির ভারতে আশ্রয় চান পালিয়ে আসা হিন্দু রোহিঙ্গারা

মিয়ানমার সেনাবাহিনীর তাণ্ডবে জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা হিন্দু রোহিঙ্গারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আশ্রয় প্রার্থনা করেছেন। বুধবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

Advertisement

বাংলাদেশে পালিয়ে আসা চার লাখ ২১ হাজার রোহিঙ্গার মধ্যে পাঁচশ হিন্দু রয়েছেন। তাদেরকে রাখা হয়েছে বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অঞ্চলের হিন্দু অধ্যুষিত এলাকার একটি মুরগির খামারে। খামারটি পরিষ্কার পরিচ্ছন্ন করে তাদেরকে রাখা হয়। তবে ২৫ জন হিন্দু অস্থায়ী ক্যাম্পে বসবাস করছেন।

হিন্দু এই শরণার্থীরা বৌদ্ধ অধ্যুষিত মিয়ানমারে ফিরে যেতে ভয় পাচ্ছেন। আবার মুসলিম অধ্যুষিত বাংলাদেশে থাকতেও তারা সাবধানতা অবলম্বন করছেন।

বিজেপি ক্ষমতায় আসার পর ভারতে বাংলাদেশ ও পাকিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ও অন্যান্য সম্প্রদায়ের মানুষের নাগরিকত্ব পাওয়ার সুযোগ হয়েছে।

Advertisement

নিরঞ্জন রুদ্র নামে এক হিন্দু জানান, ভারত হিন্দুস্তান নামেও পরিচিত; ভারত আসলে হিন্দুদের দেশ। আমরা ভারতে শুধু শান্তিপূর্ণ জীবন যাপন করতে চাই। আমরা সেটা মিয়ানমার কিংবা এখানে নাও পেতে পারি।’ গণমাধ্যমের মাধ্যমে বিষয়টি ভারত সরকারের নজরে আনতে চান বলে জানান ক্যাম্পের অন্যেরাও।

হিন্দু শরণার্থীদের এ ধরনের চাওয়ার ব্যাপারে এখনও ভারত সরকারের পক্ষ থেকে কোনো মতামত পাওয়া যায়নি। অন্যদিকে ভারতে আশ্রয় নেয়া ৪০ হাজার মুসলিম রোহিঙ্গাকে ফেরত পাঠানোর বিষয়ে সুপ্রিম কোর্টে একটি আবেদনের শুনানি চলছে। আদালতের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে দেশটির সরকার।

কয়েকদিন আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, রোহিঙ্গারা সাধারণ মানুষ, সন্ত্রাসী নয়। সেকারণে তাদের ভয় পাওয়ার কিছু নেই।

বিশ্ব হিন্দু পরিষদের জ্যেষ্ঠ নেতা অচিন্ত বিশ্বাস জানান, মিয়ানমার থেকে পালিয়ে আসা হিন্দু রোহিঙ্গাদের স্বাভাবিক গন্তব্য হিন্দুদের দেশ ভারতে।

Advertisement

তিনি আরও বলেন, হিন্দুদের ভারতে প্রবেশ করতে সরকারকে অবশ্যই অনুমতি দিতে হবে। এ ছাড়া তারা আর কোথায় যাবে? এখান থেকেই তাদের উৎপত্তি হয়েছে।’

নয়া দিল্লিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, মিয়ানমার কিংবা বাংলাদেশ থেকে সহিংসতার শিকার কোনো হিন্দু ভারতের সঙ্গে যোগাযোগ করেনি। বরং দেশে থাকা রোহিঙ্গাদের বিতাড়নের চেষ্টা করছে ভারত। সুপ্রিম কোর্টের রায়ের অপেক্ষা করছে সরকার।

সূত্র : রয়টার্স

কেএ/জেআইএম