খেলাধুলা

কাতারে কমে গেল কিশোরদের ম্যাচ

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের ম্যাচ দিয়ে বুধবার কাতারের দোহায় শুরু হওয়ার কথা ছিল এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ‘ই’ গ্রুপের খেলা; কিন্তু ম্যাচটি হয়নি সংযুক্ত আরব আমিরাত শেষ মুহুর্তে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নেয়ায়। বাংলাদেশ সময় রাত পৌনে ৮ টায় ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল।

Advertisement

আরব অঞ্চলে সন্ত্রাসবাদে মদদ দেয়া এবং ওই অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগ তুলে কাতারের সঙ্গে কুটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে তাদের প্রতিবেশি ৬ দেশ- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইয়েমেন, মিসর ও লিবিয়া। কাতারকে একঘরে করার কারণে প্রভাব পড়লো এশিয়ান কিশোর ফুটবলারদের এ টুর্নামেন্টেও।

সংযুক্ত আরব আমিরাত নাম প্রত্যাহার করায় এখন গ্রুপে দল থাকলো তিনটি বাংলাদেশ, কাতার ও ইয়েমেন। আঞ্চলিক রাজনীতিতে কাতারবিরোধী জোটে ইয়েমেন থাকলেও দেশটি কাতারে পাঠিয়েছে তাদের কিশোর ফুটবল দলকে। বুধবার ইয়েমেন তাদের প্রথম ম্যাচ খেলবে স্বাগতিক কাতারের বিপক্ষে।

সংযুক্ত আরব আমিরাত ফিকশ্চার হওয়ার পর নাম প্রত্যাহার করায় এএফসি তাদের অফিসিয়ালি টুর্নামেন্ট থেকে বহিস্কার করেছে। পাশাপাশি মধ্যপ্রাচ্যের দেশটিকে বড় অংকের আর্থিক জরিমানাও করবে এএফসি।

Advertisement

ম্যাচ কমে যাওয়ার পর বাংলাদেশ এখন প্রথম ম্যাচ খেলবে ইয়েমেনের বিরুদ্ধে ২২ সেপ্টেম্বর। শেষ ম্যাচ স্বাগতিক কাতারের সঙ্গে ২৪ সেপ্টেম্বর।

আরআই/আইএইচএস/এমএস