লাইফস্টাইল

রসমালাই তৈরির সহজ রেসিপি

রসমালাইয়ের নাম শুনলে জিভে জল চলে আসে অনেকেরই। চমৎকার স্বাদের এই মিষ্টি আপনি ঘরে বসে খুব সহজেই বানাতে পারেন। তবে আর দেরি কেন! চলুন ঝটপট জেনে নেই রসমালাই তৈরির রেসিপি।

Advertisement

আরও পড়ুন: দইবড়া তৈরির সহজ রেসিপি

উপকরণ:রসগোল্লার জন্য:দুধ ১ লিটার, সিরকা-৪ টেবিল চামচ, পানি-২ কাপ, খাবার সোডা-১/৪ চা চামচ, ময়দা বা সুজি-১ চা চামচ, এলাচ গুঁড়া-১/৪ চা চামচ, চিনি-১ কাপ।

মালাই তৈরির জন্য:দুধ-৬ কাপ, চিনি-১/২ কাপ, গোলাপজল/কেওড়া পানি-১ চা চামচ।

Advertisement

আরও পড়ুন: ফ্রুট কাস্টার্ড তৈরির সহজ রেসিপি

প্রণালি: চুলায় দুধ ফুটে উঠা মাত্র সিরকার পানি দিয়ে চুলা থেকে নামিয়ে নিবেন। ছানা আলাদা হয়ে গেলে কাপড় বা ছাকনিতে ঢেলে পানি ঝড়িয়ে ঠাণ্ডা হওয়ার জন্য বাতাসে রাখুন। চুলায় চিনির সাথে পানি মিশিয়ে সিরা তৈরি করে মৃদু আঁচে রাখুন। ছানার সাথে ময়দা, এলাচ গুঁড়া, খাবার সোডা, ১ চা চামচ চিনি মিলিয়ে হাত দিয়ে মথে নিয়ে গোল করে গুলি তৈরি করুন। সব ছানার গুলি সিরার মধ্যে দিয়ে আঁচ বাড়িয়ে রান্না করুন। রসগোল্লা সিরার উপর ভেসে উঠলে বড় চামচ দিয়ে রসগোল্লা ডুবিয়ে ২০-২৫ মিনিট ঢেকে রান্না করুন। একটি বড় বাটিতে সিরা সহ রসগোল্লা ৭-৮ ঘণ্টা সিরায় ভিজিয়ে রাখুন। দুধ জ্বাল দিয়ে অর্ধেক হলে চিনি দিয়ে নাড়তে থাকুন যেন সর না পড়ে। একটি বড় বাটিতে ঘন দুধ ও গোলাপজল দিয়ে মিশাবেন। সিরা থেকে রসগোল্লা তুলে ৪-৫ ঘণ্টা দুধে ভিজিয়ে রাখুন।

এইচএন/জেআইএম

Advertisement