অর্থনীতি

পৌর এলাকার উন্নয়নে আরও ২০ কোটি ডলার দিচ্ছে এডিবি

বাংলাদেশের বিভিন্ন পৌরসভার অবকাঠামো উন্নয়ন, সেবার মান বৃদ্ধি ও সুশাসন নিশ্চিতে একটি প্রকল্পে আরও ২০ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় এক হাজার ৬০০ কোটি টাকা।

Advertisement

মঙ্গলবার রাজধানীর অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার ও এডিবি।

সরকারের পক্ষে ইআরডির সচিব সচিব কাজী শফিকুল আজম ও এডিবির পক্ষে সংস্থার ঢাকার আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি এই চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে জানানো হয়, আরবান গভর্নেন্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট শীর্ষক প্রকল্প বাস্তবায়নে এডিবির এ ঋণ সহায়তা ব্যবহার করা হবে। এর আগে এ প্রকল্পে ১২ কোটি ৫০ লাখ ডলার সহায়তা দেয় এডিবি। অতিরিক্ত অর্থায়ন হিসাবে এবার সংস্থাটি দিচ্ছে ২০ কোটি ডলার। সব মিলে চলমান এ প্রকল্পে এডিবির সহায়তা ৩২ কোটি ৫০ লাখ ডলারে উন্নীত হচ্ছে।

Advertisement

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কাজুহিকো হিগুচি বলেন, দেশব্যাপী ৩০টি পৌরসভার নগর অবকাঠামো উন্নয়নে চলমান প্রকল্পটি দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। সন্তোষজনক অগ্রগতির কারণে প্রকল্পটিতে বাড়তি অর্থ দিতে সম্মত হয়েছে এডিবি।

এ পকল্পে আরও পাঁচটি পৌরসভা অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে প্রকল্পের সুফল আরও বেশি মানুষের কাছে পৌঁছবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এডিবি জানায়, নতুন ঋণের অর্থ ব্যয় করে ৬০০ কি.মি. সড়ক, ৩০০ কি.মি. নর্দমা এবং ১৮০ কি.মি. পানি সরবরাহ পাইপ লাইন স্থাপন, সংস্কার ও নির্মাণ করা হবে। এ প্রকল্পে বস্তি আছে এমন পৌরসভায় বস্তি উন্নয়ন এবং ১৪ পৌরসভায় আবর্জনা ও ২০ পৌরসভায় কঠিন বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন করা হবে।

২০২১ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্য রয়েছে।

Advertisement

এমএ/জেডএ/বিএ