জাতীয়

‘রোহিঙ্গাদের ফেরাতে বলিষ্ঠ ভূমিকা রাখবে যুক্তরাজ্য’

 

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে ফিরিয়ে নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চাচ্ছে বাংলাদেশ। ব্রিটিশ সরকার এ বিষয়ে বলিষ্ঠ ভূমিকা পালন করবে বলে বাংলাদেশকে জানিয়েছে।

Advertisement

তিনি বলেন, যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক দীর্ঘদিনের। চলমান রোহিঙ্গা ইস্যুতে বৃটিশ সরকার, সংসদ সদস্য এবং যুক্তরাজ্যের জনগণ বাংলাদেশের পাশে থাকবে।

সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত ও ব্রিটিশ পার্লামেন্টের এমপি রুশনারা আলীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ের সময় এসব কথা বলেন তোফায়েল আহমেদ।

সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ওই মতবিনিময়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ আলাপ-আলোচনা ও বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতায় রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায়। বাংলাদেশে এখন প্রায় ১৭ কোটি মানুষ। এর উপর বিপুলসংখ্যক রোহিঙ্গা বাংলাদেশের জন্য বড় বোঝা।

Advertisement

মতবিনিময়ের সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু, ব্রিটিশ হাইকমিশনার মিজ আলিসন ব্ল্যাক, ব্রিটিশ হাইকমিশনের ইন্টারন্যাশনাল ট্রেডের ডিরেক্টর মিজ রোজিনা হাসান, ডেপুটি ডিরেক্টর সুরাইয়া জাহানসহ বাংলাদেশে সফররত ব্রিটিশ বিভিন্ন কোম্পানির উচ্চপর্যায়ের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

এমইউএইচ/জেডএ/আরআইপি