জাতীয়

সোনালী ও বেসিক ব্যাংক ঋণখেলাপিদের নাম পত্রিকায় প্রকাশের সুপারিশ

রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের ঋণখেলাপিদের নাম-ঠিকানা পত্রিকায় প্রকাশের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। আর বেসিক ব্যাংকের ৫০ কোটি টাকার ওপরে যেসব প্রতিষ্ঠান ঋণখেলাপি আছে তাদের নামের তালিকাও পত্রিকায় প্রকাশের সুপারিশ করা হয়।

Advertisement

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত অনুমিত হিসাব-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুর রাজ্জাক, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, এ বি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, শাহানারা বেগম, মে. জে. এ টি এম আব্দুল ওয়াহহাব (অব.) এবং ওয়াসিকা আয়শা খান উপস্থিত ছিলেন।

বৈঠকে সোনালী ব্যাংকে যে ২০ জন ঋণখেলাপি আছে তাদের প্রতিষ্ঠানের নাম, মালিকের নাম ও পদবি উল্লেখ এবং ওই সকল ঋণখেলাপির বিষয়ে ঋণ আদায়ের জন্য ২০ জন ডেপুটি জেনারেল ম্যানেজার নিয়োগের সুপারিশ করেছে কমিটি।

Advertisement

সোনালী ব্যাংকের ২০১৫-২০১৬ সালের অডিট সংক্রান্ত প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। এছাড়া ব্যাংকের যেসব শাখা ধারাবাহিকভাবে পাঁচ বছর লোকসান দিচ্ছে তাদের তালিকা প্রদান, প্রয়োজনে এসব শাখা বন্ধ করার বিষয়ে কমিটি সুপারিশ করে।

বেসিক ব্যাংকে খেলাপিঋণের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যাংক থেকে কী ব্যবস্থা নেয়া হয়েছে, পরিচালনা পর্ষদের বিষয়ে কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা জানতে চেয়েছে কমিটি। এছাড়া ৫৭টি কোম্পানিকে বিনা ডকুমেন্টে ঋণ প্রদান ও ঠিকানা না-পাওয়া ৭টি প্রতিষ্ঠানের বিষয়ে বিস্তারিত উল্লেখসহ একটি প্রতিবেদন আগামী বছরের জানুয়ারির মধ্যে কমিটিতে উপস্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব, আইএমইডির সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, সোনালী ও বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/বিএ/জেআইএম

Advertisement