রাজনীতি

২০ দলীয় জোট ভাঙার চেষ্টায় সরকার : বিএনপি

সরকার বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ভাঙার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

Advertisement

শনিবার বেলা সাড়ে ১১টায় বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে ২০ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

মির্জা ফখরুল বলেন, জোটের শরিক কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমানকে নিখোঁজ করার উদ্দেশ্যই হচ্ছে ২০ দলীয় জোট নেতাদের ভয় দেখানো। আমিনুর রহমানসহ সব নিখোঁজ ব্যক্তিকে ফেরত দিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

নির্বাচনের আগে গুম-খুন করে ২০ দলীয় জোটের রাজনীতিকে স্তিমিত করাই সরকারের উদ্দেশ্য বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল।

Advertisement

তিনি বলেন, ২০ দলীয় জোট ভাঙার চেষ্টা হচ্ছে। অতীতেও হয়েছে কিন্তু পারেনি। জোট অটুট আছে। রাষ্ট্র যদি জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা ও প্রতারণা করে সঠিক তথ্য না দেয়, সেক্ষেত্রে সবচেয়ে বড় সন্ত্রাসী তো রাষ্ট্রই। অথচ সরকার এবং আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্ব হচ্ছে যদি কেউ গুম হয়ে যায় তাকে খুঁজে বের করা। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে গুম শুরু হয়েছে। দুর্ভাগ্যজনকভাবে এখন তা সারা দেশে ছড়িয়ে পড়েছে।

দেশে কোনো মানুষের নিরাপত্তা নেইদেশে কোনো মানুষের নিরাপত্তা নেই এমন অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, বর্তমান সরকারের আমলে চৌধুরী আলম, ইলিয়াস আলী থেকে শুরু করে বিএনপি, যুবদল, ছাত্রদলের ৩০০ এর কাছাকাছি নেতাকর্মী গুম হয়েছে। গুম হচ্ছে মানবতাবিরোধী জঘন্য অপরাধ। এর পরিণতি হয় করুণ। একদিন না একদিন বিভিন্ন দেশে এর বিচার হয়।

এমএম আমিনুর রহমানসহ সব নিখোঁজ রাজনৈতিক নেতাকর্মীকে তাদের পরিবারের কাছে ফেরত দিতে স্বরাষ্ট্রমন্ত্রী ও আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বানও জানান মির্জা ফখরুল।

রোহিঙ্গা ইস্যুতে মির্জা ফখরুল বলেন, ‘রোহিঙ্গা ইস্যুটি ভয়াবহ অবস্থা তৈরি হয়েছে। সরকার তা মোকাবেলা করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। যেকোনো সভ্য সরকার হলে দেশের সব রাজনৈতিক দলের সঙ্গে সভা ডাকত।

Advertisement

আমরা বারবার আহ্বান জানিয়েছি, রোহিঙ্গা ইস্যু মোকাবেলা করতে জাতীয় ঐক্য তৈরি করা হোক। কিন্তু সরকার তা না করে রোহিঙ্গাদের বিএনপির পক্ষ থেকে ত্রাণ দিতেও বাধা দিচ্ছে বলেও যোগ করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, ‘সরকার সর্বক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিয়েছে। আমরা শুরু থেকেই বলে আসছি, সরকার রোহিঙ্গা ইস্যুতে যেন জাতীয় ঐকমত্য তৈরি করে। সেটিতেও তারা ব্যর্থ হয়েছে।’

কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, গত ২৭ আগস্ট নয়াপল্টনের দলীয় কার্যালয় থেকে সাভারে নিজ বাসার উদ্দেশ্যে রওনা হয়ে এখনও বাসায় পৌঁছাননি এম এম আমিনুর রহমান। তাকে দল ও পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার আহ্বান জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে ২০ দলীয় জোট নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন খন্দকার গোলাম মোর্তুজা, ফরিদুজ্জামান ফরহাদ, অধ্যাপক রেহেনা প্রধান, মোস্তফা জামাল হায়দার, রেদোয়ান আহমেদ, খন্দকার লুৎফর রহমান, গোলাম মোস্তফা ভূঁইয়া, মজিবুর রহমান পেশোয়ারি, সাইফুদ্দিন মনি, সাঈদ আহমেদ, মহিউদ্দিন একরাম, এমএম রাকিব, সৈয়দ মাহবুব হোসেন প্রমুখ।

এমএম/এনএফ/এমএস