আইন-আদালত

বিশ্ববাসীকে মিয়ানমারের বিরুদ্ধে অবস্থান নেয়ার আহ্বান

অবিলম্বে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা বন্ধে পৃথিবীর সব মানুষকে মিয়ানমারের বিরুদ্ধে অবস্থান নেয়ার আহ্বান জানিয়েছে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশেন। একই সঙ্গে রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে তাদের বাড়ি-ঘরে ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমারের সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশেনের এক সাধারণ সভায় এ আহ্বান জানানো হয়। নির্যাতিত রোহিঙ্গাদের সাহায্য দিতে সাড়ে পাঁচ হাজার সদস্য আইনজীবীর নিকট থেকে নির্ধারিত হারে সাড়ে ১৫ লাখ টাকার মতো ফান্ড গঠন করেছে সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই সংগঠন। আগামী ৫ দিনের মধ্যে আইনজীবীদের একটি টিম কক্সবাজার রোহিঙ্গা শিবিরে ত্রাণ নিয়ে যাবে বলেও জানান নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে আইনজীবী সমিতির বর্তমান ও সাবেক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সুপ্রিম কোর্ট বার ভবনের দক্ষিণ হলে অনুষ্ঠিত সভায় বারের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের নেতৃত্বে সব সদস্য বক্তব্য রাখেন। এছাড়া সাধারণ সভায় সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী, শাহ মো. খসরুজ্জামান, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক মমতাজ উদ্দিন মেহেদী, অ্যাডভোকে সাইফুর রহমান, আশরাফুজ্জামান, আবেদ রাজা প্রমুখ বক্তব্য রাখেন।

সভায় সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীদের নিয়ে এবং অন্যান্য পেশাজীবীদের নিয়ে রোহিঙ্গা সঙ্কট নিরসনে আলোচনা করার জন্য দুটি বৈঠক করার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

Advertisement

এফএইচ/বিএ