জাতীয়

তিন ধাপে নির্বাচন চায় ইসলামিক ফ্রন্ট

তফসিল ঘোষণার পর সংসদ ভেঙে দিয়ে তিন ধাপে জাতীয় নির্বাচন করার পক্ষে মত দিয়েছে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ।

Advertisement

জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী ও ভোটারদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে নির্বাচন কমিশনকে ১০০ আসন করে তিন ধাপে ৩০০ আসনে নির্বাচন করার কথা বলেছে দলটি।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নিয়ে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ১২ দফা দাবি তুলে ধরে। দলের মহাসচিব আল্লামা সৈয়দ বাহাদুর শাহর নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি সংলাপে অংশ নেয়। সংলাপের সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

ইসলামিক ফ্রন্টের অন্যান্য দাবির মধ্যে রয়েছে, না ভোটের বিধান, ইলেক্ট্রনিক ভোটিং ব্যবস্থা চালু, নির্বাচনী ব্যয় সংকোচন, কালো টাকার ব্যবহার রোধ ও সকল প্রকার নির্বাচনী ব্যয় নির্বাচন কমিশনের বহন, তফসিল ঘোষণার পর কমিশনের উপর প্রভাব বিস্তার করতে পারে এমন মন্ত্রণালয়গুলোকে ইসির হাতে নেয়া ইত্যাদি।

Advertisement

এর আগে সকালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েন ও সহায়ক সরকারের দাবি জানিয়েছে বাংলাদেশ কল্যাণ পার্টি। উল্লেখ্য, আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য ঘোষিত রোডম্যাপ অনুযায়ী নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপ করছে ইসি। গত ২৪ আগস্ট বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করে ইসি। এ পর্যন্ত ১০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে সংস্থাটি।

এইচএস/এএইচ/জেআইএম