ক্যাম্পাস

রাবি শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রধান ফটকে সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী নিহতের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় শাখা।

Advertisement

মঙ্গলবার দুপুর আড়াইটায় সংগঠনটির দফতর সম্পাদক তাজুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, বিনোদপুর গেট, কাজলা গেট ও চারুকলা গেটে দুর্ঘটনা রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণ এবং চারুকলা গেটে অনুমোদিত রেল ক্রসিং গেট দেয়ার ব্যবস্থা গ্রহণসহ চার দফা দাবি করেন।

অন্য দুটি দাবি হলো- ক্যাম্পাসের ভেতরে অনিয়ন্ত্রিত গতিতে যানবাহন চালানো ও ড্রাইভিং লাইসেন্স ব্যতীত মোটরসাইকেল চালানো বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং বিশ্ববিদ্যালয়ের ভেতরে ও বিনোদপুর থেকে কাজলা পর্যন্ত যানবাহনে নির্দিষ্ট গতিসীমা নির্ধারণ।

Advertisement

উল্লেখ্য, সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বাসের ধাক্কায় মাহি বাবু রনি নামে এক ব্যবসায়ী নিহত হন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ঢাকা-রাজশাহী মহাসড়কের দুদিকের গতিরোধক যথার্থ দূরত্বে স্থাপন করা হয়নি বলে অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, দুটি গতিরোধক এমন জায়গায় রয়েছে যে, গাড়ি ব্রেক করে গতিরোধক পার করে প্রধান ফটকের সামনে আসতে আসতে আবার পুনরায় আগের গতিতে উঠে যায়। ফলে দুর্ঘটনার যে আশঙ্কা সেটা থেকেই যায়। শিক্ষার্থীরা দ্রুত এই ব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানান।

তবে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, উপ-উপাচার্য, উপাচার্যের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে কাউকে পাওয়া যায়নি।

Advertisement

রাশেদ রিন্টু/এএম/আরআইপি/আইআই