দেশজুড়ে

রোহিঙ্গা নির্যাতন বাংলাদেশের ওপর বার্মার ইনডাইরেক্ট অ্যাটাক

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতনকে বাংলাদেশের ওপর বার্মার ‘ইনডাইরেক্ট অ্যাটাক’ বলে অভিহিত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

Advertisement

তিনি বলেন, ইট ইজ অ্যান অ্যাটাক অন বাংলাদেশ। এটা বার্মার ইনডাইরেক্ট অ্যাটাক অন বাংলাদেশ। এটাকে প্রতিহত করতে হবে। সে লক্ষ্যেই সরকার কাজ করছে।

সোমবার বিকেলে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের গভর্নিং বডির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ মন্তব্য করেন।

আবুল মাল আবদুল মুহিত বলেন, মিয়ানমার সরকারের এ আচরণের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া যায়, পুরো বিশ্বকেই সেই বিষয়টি চিন্তা-ভাবনা করতে হবে। রোহিঙ্গাদের নিয়ে যে নীতিমালা আছে সরকার সে অনুযায়ী কাজ করছে। তবে এসব তার একান্ত ব্যক্তিগত বক্তব্য বলে সাংবাদিকদের জানান অর্থমন্ত্রী।

Advertisement

রোহিঙ্গাদের সহযোগিতার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য যা কিছু করা দরকার, করছি। তাদের আশ্রয়ও দিচ্ছি এবং তাদের জন্য মিয়ানমারে একটা জোন করারও দাবি করছি।

রোহিঙ্গা ইস্যুতে দেশে অন্যতম রাজনৈতিক দল বিএনপির অবস্থানের ব্যাপারে মুহিত বলেন, অন্য একটি দল (বিএনপি) কিছু করতে চায় করুক। একটা পার্টি হিসেবে এটা তাদের নিজেদের বিষয়। বিষয়টি সরকার যেভাবে মোকাবেলা করার সেভাবেই করবে।

ছামির মাহমুদ/আরএআর/এমএস

Advertisement