জাতীয়

মিয়ানমারের চাল বর্জনের আহ্বান গণজাগরণ মঞ্চের

দেশের সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের মিয়ানমারের চালসহ সব পণ্য বর্জনের আহ্বান জানিয়েছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার।

Advertisement

সোমবার রাজধানীর গুলশান-২ নম্বর গোল চত্বরে মিয়ানমার দূতাবাস ঘেরাও কর্মসূচি পূর্ব সমাবেশে এ আহ্বান জানান তিনি।

ডা. ইমরান এইচ সরকার বলেন, রোহিঙ্গাদের রক্তে ভেজা মিয়ানমারের চাল বাংলাদেশের মানুষ খেতে চায় না। জনগণ এ চাল বাংলাদেশে ঢুকতে দেবে না। চাল আমদানির সরকারি চুক্তি বাতিল করতে হবে।

ব্যবসায়ী ও সাধারণ মানুষকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনাদের টাকায় অস্ত্র, গোলাবারুদ কিনে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের রক্ত ঝরাচ্ছে। তাই সারাদেশে মিয়ানমারের সব পণ্য বর্জন করুন। অর্থনৈতিকভাবে কোণঠাসা করে মিয়ানমারকে রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদ জানাতে হবে।

Advertisement

সমাবেশ থেকে মিয়ানমারকে প্রত্যাখ্যান, প্রতিহত ও প্রতিরোধের আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, আপনারা জানেন, পৃথিবীর বিভিন্ন দেশে মিয়ানমারের দূতাবাস ঘেরাও করে তাদের প্রত্যাখ্যান করা হচ্ছে।

ইমরান এইচ সরকার বলেন, বাংলাদেশ সরকার মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে। তবে একই সঙ্গে বাংলাদেশের জাতীয় নিরাপত্তার বিষয়টিও মাথায় রাখতে হবে।

পরে পুলিশি বাধায় ঘেরাও কর্মসূচি থেকে ডা. ইমরান এইচ সরকারের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল মিয়ানমার দূতাবাসে একটি স্মারকলিপি দেয়।

এইউএ/এমএএস/এমএমজেড/এমএস/আইআই

Advertisement