অর্থনীতি

এবার চাল উৎপাদন কমবে ৮ লাখ টন

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশে কোনো খাদ্য ঘাটতি নেই। তবে বন্যা ও অতিবৃষ্টির কারণে এবার আট লাখ টন চাল উৎপাদন কম হবে। এই উৎপাদন ঘাটতি মেটাতে উদ্যোগ নেয়া হচ্ছে।

Advertisement

রোববার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের (এনইসি) সম্মেলন কক্ষে ‘বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) মন্ত্রণালয়ভিত্তিক বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

মুস্তফা কামাল বলেন, বন্যাসহ অন্যান্য কারণে সাময়িক কিছু সমস্যার সৃষ্টি হয়েছে। তবে এবার প্রায় পাঁচ থেকে ছয় মাস ধরে বৃষ্টি হচ্ছে। আমাদের কাছে তথ্য আছে, এবার আট লাখ টন চাল কম উৎপাদন হবে, যা মোকাবেলায় আমরা প্রস্তুতি গ্রহণ করছি।

বিশ্বের অর্থনৈতিক অবস্থা সামগ্রিকভাবে ভালো এমনটা জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, এখন কোথাও মন্দাভাব নেই। এ বছর একটা ভালো বছর। সর্বক্ষেত্রে প্লাস, কোনো বিয়োগ নেই। আমাদের এ সুযোগ নিতে হবে।

Advertisement

আমরা পরিপূর্ণভাবে এডিপি বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করার চেষ্টা করছি উল্লেখ করে কামাল বলেন, প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে উন্নয়নের অভিষ্ঠ লক্ষ্যে যেতে পারব। মাঝে মাঝে আলোচনা করা হবে, আলোচনা করলে অগ্রগতি পর্যবেক্ষণ ত্বরান্বিত হবে।

এডিপি বাস্তবায়নের ক্ষেত্রে তিনি একটি বিদেশি পত্রিকায় সম্প্রতি প্রকাশিত বাংলাদেশের এডিপি পাকিস্তানের চেয়ে বেশি এ বিষয়টি উত্থাপন করেন।

এমএ/জেডএ/জেআইএম

Advertisement