দেশজুড়ে

মহাস্থান সেতুতে ৫ কি.মি. যানজট লেগেই থাকছে

ঢাকা-রংপুর মহাসড়কের বগুড়ার শিবগঞ্জ উপজেলার মহাস্থানে ক্ষতিগ্রস্ত করতোয়া সেতুতে একমুখী পারাপারের কারণে দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। প্রায় সময়ই সেতুর দুই পাশে ৫ থেকে ৬ কিলোমিটার যানজট লেগেই আছে। যদিও পুলিশ বিকল্প সড়ক হিসেবে যানবাহন চালকদের শিবগঞ্জ-আমতলি সড়ক ব্যবহার করার পরামর্শ দিচ্ছে তারপরও যানজট কমছে না। এতে করে বিভিন্নস্থানে দুর্ভোগ পোহাচ্ছেন জনগণ।

Advertisement

এরমধ্যে আবার রোববার সড়ক ও জনপথ বিভাগ সেতুটিতে সংস্কার শুরু করেছে। এতে যানজট আরও প্রকট হয়েছে।

বগুড়া সওজ বিভাগ সূত্র জানায়, ১৯৫৭ সালে করতোয়া নদীর ওপর সেতুটি নির্মাণ করা হয়। এ সেতু দিয়ে প্রতিদিন দূরপাল্লার ও অভ্যন্তরীণ রুটের প্রায় ১২ হাজার ট্রাক, বাস, কোচ, মাইক্রোবাস, প্রাইভেটকারসহ বিভিন্ন যানবাহন চলাচল করে। ওভারলোডের কয়েকটি ট্রাক সঙ্গে সেতুর উপর ওঠার কারণে সেতুটি ক্ষতিগ্রস্ত হয়। গত ৯ আগস্ট বিকেলে মাঝের একটি স্প্যানের গার্ডারে ফাঁটল ধরে। ফলে গাড়িগুলো প্রায় ১১ কিলোমিটার পথ ঘুরে মহাস্থান-শিবগঞ্জ আমতলি হয়ে মোকামতলা হয়ে চলাচল করে।

সেতুর উপর বেইলি সেতু স্থাপন করে ও সংস্কার শেষে ১৩ আগস্ট বিকেলে সেতু খুলে দেয়া হয়। ৩দিন পর সেতু আবার ক্ষতিগ্রস্ত হয়। ওয়েল্ডিং করে মেরামত করা হয়েছিল। এরপর থেকে ট্রাফিক বিভাগ সেতুতে একমুখী চলাচলের ব্যবস্থা করেছে। এক পাশের গাড়িগুলো ৩০/৪০ মিনিট চলাচল করার পর ওপর পাশের গাড়ি ৩০ মিনিট পার হচ্ছে। এতে সেতুর উভয় পাশে দীর্ঘ যানজট হচ্ছে। বাধ্য হয়ে অনেক গাড়ি মহাস্থান-শিবগঞ্জ-আমতলি বা মহাস্থান-মাটিডালি সড়ক ব্যবহার করছে। এতে যাত্রীদের চরম দুর্ভোগ ও গাড়ির বাড়তি তেল খরচ হচ্ছে।

Advertisement

রোববার দেখা গেছে, দিনভর যানজট লেগে থাকতে। কখনও যানজট আছে আবার কখনও নেই। সেতু এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, ঈদের ছুটি শেষে পরিবার-পরিজন নিয়ে উত্তরের রংপুর, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা ও জয়পুরহাট থেকে ঢাকাগামী বাস, কোচসহ বিভিন্ন যানবাহন ধীরগতিতে চলাচল করছে। মহাস্থান সেতু একমুখী হওয়ায় গাড়িগুলো দীর্ঘপথ যানজট হচ্ছে। যানবাহনগুলো ঘণ্টার পর ঘণ্টা মহাসড়কে দাঁড়িয়ে থাকছে। এতে ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে যাতায়াতকারী কর্মজীবীদের দুর্ভোগ চরমে পৌঁছেছে। গত তিনদিন ধরে ট্রাফিক বিভাগ এ যানজট নিরসনে হিমশিম খাচ্ছে।

বগুড়া সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান জানান, একমুখী করার কারণে মহাস্থান সেতুর দু’পাশে সামান্য যানজট হচ্ছে। কিছু গাড়ি দুটি বিকল্প সড়কেও চলাচল করছে। এছাড়া রোববার সকাল থেকেই সেতুর মেরামত কাজ শুরু হয়েছে।

তিনি জানান, প্রয়োজনীয় আরও কিছু কাজ বাকি আছে। যানবাহনের চাপ কমলে গভীর রাতে সে কাজগুলো করা হবে। এজন্য মহসড়ক এক ঘণ্টা বন্ধ রাখা হতে পারে।

লিমন বাসার/এমএএস/জেআইএম

Advertisement