স্বাস্থ্য

বিএসএমএমইউর অধীনে মেডিকেল কোর্সের প্রস্তাবনা প্রণয়নে কমিটি

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল কলেজসমূহের কোর্স বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউর ) অধীনে আনতে করণীয় সম্পর্কে সুনির্দিষ্ট সুপারিশসহ প্রস্তাবনা প্রণয়নে একটি কমিটি গঠন করা হয়েছে। পাঁচ সদস্যের এই কমিটির প্রধান করা হয়েছে স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব সিরাজুল ইসলাম।

Advertisement

রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এই কমিটি গঠন করে দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সভায় এই কমিটির তবে অন্য চারজনের নাম জানানো হয়নি। তবে বলা হয়েছে, কমিটিতে বিএসএমএমইউর ভিসি, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) প্রতিনিধি থাকবেন। মন্ত্রণালয়ের যুগ্মসচিব (চিকিৎসা শিক্ষা) কমিটির সদস্য সচিব হিসেবে থাকবেন।

কীভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা মেডিকেল কলেজসমূহের শিক্ষা কোর্স বিএসএমএমইউর আওতায় আনা যায় তা পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য কমিটিকে নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

Advertisement

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় অর্ধশত সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ পরিচালিত হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের একটি ডিন অফিসের মাধ্যমে সবকিছু নিয়ন্ত্রণ করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে বিএসএমএমইউর ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলানসহ মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমইউ/জেডএ/জেআইএম

Advertisement