দেশজুড়ে

চিত্রা নদীতে প্রাণ আপ নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

দেশীয় কোমল পানীয় পণ্য প্রাণ আপ-এর আয়োজনে চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে চার দিনব্যাপী সুলতান উৎসবের চতুর্থ দিনে নড়াইলের চিত্রা নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

শনিবার বিকেলে নড়াইলের রূপগঞ্জ বাঁধাঘাটে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নড়াইল জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, নৌকাবাইচ প্রতিযোগিতা কমিটির আহ্বায়ক অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম, এসএম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, প্রাণ বেভারেজ লিমিটেডের প্রধান নির্বাহী (সিইও) মো. আনিছুর রহমান প্রমুখ। নৌকাবাইচের পৃষ্ঠপোষকতা রয়েছে দেশীয় কোমল পানীয় পণ্য প্রাণ বেভারেজ লিমিটেড।

এতে পুরুষদের টালাই গ্রুপে প্রথম হয়েছে খুলনার তেরখাদা উপজেলার নয়া বারসাত গ্রামের দিদার মেম্রেোর নৌকা, দ্বিতীয় একই উপজেলার মাহাবুর রহমানের নৌকা ও তৃতীয় খুলনার কয়রা উপজেলার গোলাম রব্বানীর নৌকা।

Advertisement

কালাই গ্রুপে প্রথম হয়েছে নড়াইল সদর উপজেলার গুয়োখোলা গ্রামের অসীম বিশ্বাসের নৌকা, দ্বিতীয় একই উপজেলার হাতিয়াড়া গ্রামের ভীম সরকারের নৌকা এবং তৃতীয় হয়েছে নড়াইলের লোহাগড়া উপজেলার লাহুড়িয়া গ্রামের কবীর মোল্যার নৌকা।

এছাড়া নারীদের গ্রুপে প্রথম হয়েছে নড়াইল সদর উপজেলার মুশুরি গ্রামের সূচিত্রা বিশ্বাসের নৌকা, দ্বিতীয় পংকবিলা গ্রামের কৃপা বিশ্বাসের নৌকা এবং তৃতীয় গুয়োখোলা গ্রামের দীপালী মজুমদারের নৌকা।

নড়াইল শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া চিত্রা নদীর দুই পাড়ে অর্ধলক্ষাধিক মানুষ এই নৌকাবাইচ উপভোগ করে। চিত্রা নদীতে নৌকাবাইচ মাতাতে নড়াইলের একটি সারি দল দর্শকদের মাতাতে ট্রলারে সারি গানের আয়োজন করে।

নড়াইল, মাগুরা, খুলনা, ফরিদপুর থেকে প্রতিযোগিতায় ১৫টি পুরুষ এবং ৫টি নারীদের নৌকা চিত্রা নদীর শেখ রাসেল সেতু থেকে এসএম সুলতান সেতু পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার দীর্ঘ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

Advertisement

নড়াইলে বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে গত বুধবার (০৬ সেপ্টেম্বর) থেকে সুলতান মঞ্চে চার দিনব্যাপী এ সুলতান উৎসব শুরু হয়।

নড়াইলের সুলতান মঞ্চে সুলতান উৎসবে বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগের ৩০ জন শিক্ষক ও শিক্ষার্থীর অংশগ্রহণে আর্টক্যাম্প, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার, সম্মাননা ও পদক বিতরণ এবং নৌকাবাইচ।

দেশের শীর্ষস্থানীয় বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের কোমল পানীয় পণ্য প্রাণ আপ-এর আর্থিক সহযোগিতায় নড়াইল জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন এবং এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এ উৎসবের আয়োজন করে।

উল্লেখ্য, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন এবং ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।

হাফিজূল নিলু/এএম/আরআইপি