আন্তর্জাতিক

মেক্সিকোতে ঘূর্ণিঝড় কাতিয়া, লিওয়ার্ড দ্বীপপুঞ্জে জস'র আঘাত

শুক্রবার রাতে মেক্সিকো উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় কাতিয়া। আবহাওয়াবিদরা বলছেন ঘূর্ণিঝড় কাতিয়ার মাত্রা ১। ঘন্টায় ৭৫ কিলোমিটার বেগে ধেয়ে এসেছে কাতিয়া। পরবর্তী ২৪ ঘণ্টায় তা আরও দুর্বল হয়ে পড়বে। এতে তেমন ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা নেই।

Advertisement

অন্যদিকে ৪ মাত্রার ঘূর্ণিঝড় জস আঘাত হেনেছে ক্যারাবিয়ান অঞ্চলের উত্তর লিওয়ার্ড দ্বীপপুঞ্জে। ঘণ্টায় ১৫৫ মাইল গতিবেগে আঘাত হেনেছে জস।

এর আগে বৃহস্পতিবার রাতে মেক্সিকোর দক্ষিণ উপকূলে ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্পের ফলে ৬১ জন নিহত এবং দুই শতাধিক মানুষ আহত হওয়ার তথ্য জানিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো।

প্রেসিডেন্ট জানান, নিহতদের মধ্যে ৪৫ জন ওয়াক্সাকাতে, ১২ জন ছিয়াপাসে এবং চারজন টাবাসকোতে প্রাণ হারান। ভূমিকম্পে নিহতদের স্মরণে একদিনের শোক ঘোষণা করা হয়েছে মেক্সিকোতে। এছাড়া দেশটির পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট এনরিক পেনা।

Advertisement

বিপুল সংখ্যক উদ্ধারকর্মী টাবাসকো, ওয়াক্সাকা এবং ছিয়াপাসে ধসে পড়া ভবনের ভিতর থেকে আটকা পড়া মানুষজনকে উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তবে বৃষ্টির কারণে উদ্ধারকাজে ব্যাপক সমস্যা হচ্ছে। তার ওপর ঘূর্ণিঝড় কাতিয়া আঘাত হানার ফলে উদ্ধারকাজে ব্যাপক সমস্যা দেখা দিয়েছে।

বৃহস্পতিবার রাতে আঘাত হানার শক্তিশালী ভূমিকম্পের উৎপত্তিস্থল মেক্সিকো উপকূলের পিজিজিয়াপান শহর থেকে ৮৭ মাইল দক্ষিণ-পশ্চিমে; ভূমির ২০ কিলোমিটার গভীরে।

শুক্রবার স্থানীয় সময় রাত ৮ টায় আটলান্টিক মহাসাগরে ঘূর্ণিঝড় জস-এর উৎপত্তির পর তা ৪ মাত্রায় উত্তর লিওয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানে।

Advertisement

সূত্র : এবিসি

কেএ/এমএস