খেলাধুলা

৫ রেটিং পয়েন্ট বাড়ল বাংলাদেশের

অস্ট্রেলিয়াকে ২-০ ব্যবধানে হারাতে পারলে র‌্যাংকিংয়ে আট নম্বর স্থানটি নিশ্চিত হয়ে যেতো বাংলাদেশের। তবে সিরিজের দুই টেস্ট জিততে না পারলেও ১টি তো জিততে পেরেছে মুশফিকুর রহীমের দল। ওই এক জয়ের কারণে র‌্যাংকিংয়ে ৫ রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। ৬৯ থেকে এখন বাংলাদেশের টেস্ট রেটিং পয়েন্ট ৭৪। তবে অবস্থান ৯ম স্থানেই।

Advertisement

বাংলাদেশের চেয়ে মাত্র ১ রেটিং পয়েন্ট বেশি ওয়েস্ট ইন্ডিজের। ইংল্যান্ডের বিপক্ষে চলতি লর্ডস টেস্টে যদি ক্যারিবীয়রা হেরে যায়, তাহলে তাদের রেটিং পয়েন্ট কমে যাবে এবং আট নম্বরে উঠে আসবে বাংলাদেশ। অথ্যা, অস্ট্রেলিয়ার বিপক্ষে রিজি শেষ হয়ে গেলেও বাংলাদেশের সামনে এখনও আট নম্বরে উঠে আসার হাতছানি।

বাংলাদেশের সঙ্গে ১-১ ব্যবধানে সিরিজ ড্র করার কারণে ক্ষতিটা হয়েছে বেশি অস্ট্রেলিয়ারই। তাদের কমেছে ৩ রেটিং পয়েন্ট। ১০০ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করেছিল তারা। এখন তাদের পয়েন্ট ৯৭। নিউজিল্যান্ডের পয়েন্টও সমান। তবে ভগ্নাংশের কারণে অস্ট্রেলিয়াই পড়ে গেছে পেছনে, পঞ্চম স্থানে।

১২৫ পয়েন্ট নিয়ে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছে ভারতই। দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১১০। ১০৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ইংল্যান্ড। চারে নিউজিল্যান্ড। পাঁচে অস্ট্রেলিয়া। ৯৩ পয়েন্ট নিয়ে ৬ষ্ঠ স্থানে পাকিস্তান। শ্রীলঙ্কার পয়েন্ট ৯০। তারা রয়েছে সপ্তম স্থানে। ৭৫ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে ওয়েস্ট ইন্ডিজ এবং ৭৪ পয়েন্ট নিয়ে নয় নম্বর স্থানে বাংলাদেশ। ১০ নম্বরে থাকা জিম্বাবুয়ের কোনো পয়েন্টই নেই।

Advertisement

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের পর ব্যক্তিগত র‌্যাংকিংয়ে সবচেয়ে বেশি লাভবান হয়েছেন নাথান লিওন। চট্টগ্রাম টেস্টে একাই ১৩ উইকেট নিয়েছেন তিনি। দুই ম্যাচের টেস্ট সিরিজে মোট ২২ উইকেট নিয়ে ৯ ধাপ এগিয়ে এসে ক্যারিয়ারের সেরা অবস্থান আট নম্বরে উঠে এলেন এই অফ স্পিনার। অসি ওপেনার ডেভিড ওয়ার্নার এগিয়েছেন এক ধাপ। তিনি এখন উঠে এসেছেন ৫ম স্থানে।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে ১ ধাপ এগিয়েছেন মুশফিকুর রহীম। তিনি এখন রয়েছেন ২২তম স্থানে। তবে ক্যারিয়ারের সেরা ৬৫৮ রেটিং পয়েন্ট এখন তার ঝুলিতে। ২২ ধাপ এগিয়েছেন সাব্বির রহমান। তিনি রয়েছেন ৭৩তম স্থানে। বোলারদের র‌্যাংকিংয়ে স্পিনার মেহেদী হাসান মিরাজ ১ ধাপ এগিয়ে এখন রয়েছেন ২৯তম স্থানে। ১২ ধাপ এগিয়েছেন চট্টগ্রাম টেস্টে ৫ উইকেট পাওয়া পেসার মোস্তাফিজুর রহমান। তিনি এখন রয়েছেন ৪৩তম স্থানে।

অলরাউন্ডারদের তালিকায় শীর্ষেই রয়েছেন সাকিব আল হাসান। তবে তার রেটিং পয়েন্ট অনেক কমে গেছে। ঢাকা টেস্ট শেষে তার রেটিং পয়েন্ট ছিল ৪৮৯। চট্টগ্রাম শেষে তার রেটিং পয়েন্ট ৪৫৬।

আইএইচএস/এমএস

Advertisement