আন্তর্জাতিক

সু চিকে মানবিক হওয়ার অনুরোধ করবিনের

সাম্প্রতিক সময়ে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর হত্যা, নির্যাতন, ধর্ষণ এবং তাদের বাড়ি ঘরে আগুন দিয়ে পুড়িয়ে দিচ্ছে সেনাবাহিনী।

Advertisement

গত আগস্টে মিয়ানমারের বেশ কয়েকটি পুলিশ চেক পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে রাখাইন রাজ্যে সেনা মোতায়েন করে মিয়ানমার সরকার। চলতি বছরে দ্বিতীয়বারের মতো সহিংসতা শুরু হয় সেখানে।

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের ঘটনায় নীরব অবস্থানের কারণে বিশ্বজুড়ে সমালোচনায় বিদ্ধ হচ্ছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রীর পদমর্যাদা এবং ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি।

রোহিঙ্গা ইস্যুতে এবার মিয়ানমারের বিষয়ে কথা বললেন ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন। মিয়ানমারের নেত্রী আং সান সু চিকে রোহিঙ্গা সমস্যা সমাধানে মানবিক হওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি।

Advertisement

করবিন বলেন ‘আমরা অং সান সুচির প্রতি শ্রদ্ধাশীল। রাজনৈতিক বিরোধিতার কারণে সু চি যখন দীর্ঘদিন গৃহবন্দী ছিলেন তখন আমার দল তাকে সমর্থন জানিয়েছে। তাকে সমর্থন জানিয়ে মিছিল করেছি আমরা।’

করবিন আরো বলেন, ‘মানবাধিকারের প্রতি আপনার সহানুভূতিকে সম্মান জানিয়েছি আমরা।এবার আপনি রোহিঙ্গাদের প্রতিও সেই মানবাধিকারের প্রতিশ্রুতি তুলে ধরুন। তারা যাতে মিয়ানমারের ভেতরেই পূর্ণ নাগরিকত্ব পায় সেটা নিশ্চিত করুন।’

বাংলাদেশের কক্সবাজার সীমান্তে জাতিসংঘের কর্মীদের তথ্য অনুযায়ী, সেনাবাহিনীর নিপীড়ন, হত্যা, ধর্ষণ থেকে বাঁচতে গত দুই সপ্তাহে প্রায় এক লাখ ৪৬ হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে প্রবেশ করেছে। যে হারে বাংলাদেশে রোহিঙ্গারা প্রবেশ করছে তাতে এই সংখ্যা ৩ লাখ ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনীর হামলার নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে রাখাইনে চলমান পরিস্থিতিতে মানবাধিকার কর্মী ও সাংবাদিকদের প্রবেশের অনুমতি দিতে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

Advertisement

টিটিএন/এমএস