দেশজুড়ে

নড়াইলে প্রাণ-আরএফএল সুলতান উৎসব শুরু

নড়াইলে চার দিনব্যাপী প্রাণ-আরএফএল সুলতান উৎসব শুরু হয়েছে। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে চার দিনব্যাপী এ সুলতান উৎসব শুরু হয়।

Advertisement

বাংলাদেশের শীর্ষস্থানীয় বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগিতায় নড়াইল জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন এবং এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এ উৎসবের আয়োজন করেছে।

বুধবার বিকেল সাড়ে ৫টায় নড়াইলের সুলতান মঞ্চে ছবি এঁকে এ উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী।

পরে নড়াইল পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম আর্টক্যাম্প এবং জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।

Advertisement

এ সময় উপস্থিত ছিলেন এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু, এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ, সদস্য সচিব খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক চিত্রশিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস, এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ প্রফেসর অশোক কুমার শীল, শিল্পী সুলতানের পালিত কন্যা নিহার বালা প্রমুখ।

উৎসবে আয়োজনের মধ্যে রয়েছে ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

এছাড়া রয়েছে আর্টক্যাম্প, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার, সম্মাননা ও পদক বিতরণ এবং উৎসবের শেষ দিন শনিবার (০৯ সেপ্টেম্বর) চিত্রা নদীতে ‘প্রাণআপ’ নৌকাবাইচ প্রতিযোগিতা।

ইতোমধ্যে আর্টক্যাম্পে অংশগ্রহণের জন্য বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগের ৩০ জন শিক্ষক ও শিক্ষার্থী এখানে এসেছেন।

Advertisement

হাফিজূল নিলু/এএম/জেআইএম